এশিয়ায় বহিঃশক্তির হস্তক্ষেপের বিরুদ্ধে চীন

জি৭ শীর্ষ সম্মেলন শুরু
জাপানের হিরোশিমায় আজ শুক্রবার থেকে শুরু হয়েছে জি৭ শীর্ষ সম্মেলন। এতে যোগ দিচ্ছেন কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, বৃটেন ও যুক্তরাষ্ট্রের নেতারা। এ সম্মেলনের সদস্য নয়, তবু উপস্থিত থাকছে ইউরোপিয়ান ইউনিয়ন। হিরোশিমা পিস মেমোরিয়াল পার্কে সম্মেলনে আগত নেতা ও কর্মকর্তাদের অভিনন্দন জানিয়ে সকালে ইভেন্টের উদ্বোধন করেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। ওই পার্কে নেতারা ১৯৪৫ সালে যুক্তরাষ্ট্রের ছোড়া পারমাণবিক বোমায় নিহত হাজার হাজার মানুষের স্মরণে শ্রদ্ধা নিবেদন করেন। তিনদিনের এই সম্মেলনে প্রাধান্য বিস্তার করবে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন। কিভাবে এ বিষয়ে ব্যবস্থা নেয়া যায়, তা নিয়ে আলোচনা হওয়ার কথা দুপুরে মধ্যাহ্নভোজের সময়। সপ্তাহান্তে কোনো এক সময় ভিডিও মারফতে এসব নেতার উদ্দেশে ভাষণ দিতে পারেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি।

ওদিকে চীনের সিয়ান শহরে আ লিক দেশগুলোর এক অপ্রত্যাশিত সামিটে এরই মধ্যে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এশিয়ার দেশগুলোতে তাদের আভ্যন্তরীণ বিষয়ে বহিঃশক্তির হস্তক্ষেপের বিরোধিতা করা উচিত বলে মত প্রকাশ করেছেন। কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানকে তাদের অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। একই সঙ্গে বলেছেন, মধ্য এশিয়ার দেশগুলোকে তাদের আইন শৃংখলা, নিরাপত্তা এবং প্রতিরক্ষা সক্ষমতা উন্নয়নে সহায়তা করতে প্রস্তুত চীন।

তার এই দু’দিনের সামিট কাকতালীয়ভাবে জি৭ সম্মেলনের সময়ে হচ্ছে। এমন সামিটকে কূটনৈতিক অবক্ষয় হিসেবে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র।

অন্যদিকে রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তা জি৭ শীর্ষ সম্মেলনেই ঘোষণা দেয়ার কথা। এরপর জি৭ভুক্ত অন্য দেশগুলোকে তাদের একই রকম ব্যবস্থা জোরালো করার আহ্বান জানানোর কথা। ওয়াশিংটন থেকে জানানো হয়েছে, নতুন এই নিষেধাজ্ঞা মস্কোর যুদ্ধ ক্ষমতাকে খর্ব করার লক্ষ্য নিয়ে দেয়া হচ্ছে। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র থেকে পণ্য আমদানির ক্ষেত্রে ৭০টি এনটিটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হবে। ওদিকে ইউক্রেনে যুদ্ধ ১৫তম মাসে পড়েছে। এ বিষয়টি এবারের সামিটে প্রাধান্য পাবে।