সন্দ্বীপে উপনির্বাচন: বিদ্রোহী প্রার্থীকে বহিষ্কার আ.লীগের

সন্দ্বীপ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের উপনির্বাচনে আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করায় উত্তর জেলা আওয়ামী লীগের সহ সভাপতি রফিকুল ইসলামকে বহিষ্কার করা হয়েছে। একইসঙ্গে তার পক্ষে প্রকাশ্যে প্রচারে অংশ নেওয়ায় কার্যনির্বাহী কমিটির সদস্য রাজীবুল আহসান সুমনকে অব্যাহতি দিয়ে চূড়ান্ত বহিষ্কারের জন্যে কেন্দ্রীয় আওয়ামী লীগের কাছে সুপারিশের সিদ্ধান্ত নেওয়া হয়।

বৃহস্পতিবার (১৮ মে) বিকেলে নগরের দোস্ত বিল্ডিং কার্যালয়ে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির এক জরুরি সভায় এই সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম বলেন, সন্দ্বীপ উপজেলা পরিষদ উপনির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে বিদ্রোহী হওয়ায় আওয়ামী লীগের গঠনতন্ত্রের ৪৭ এর ১১ উপ ধারাবলে উত্তর জেলা আওয়ামী লীগের সহ সভাপতি রফিকুল ইসলামকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে।

তার পক্ষে প্রকাশ্যে প্রচারে অংশ নেওয়ায় সদস্য রাজীবুল আহসান সুমনকে অব্যাহতি দেওয়া হয়েছে। চূড়ান্ত বহিষ্কারের জন্যে কেন্দ্রীয় আওয়ামী লীগ বরাবরে সুপারিশ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

গত ২৩ জানুয়ারি উপজেলা চেয়ারম্যান মাস্টার শাহজাহানের মৃত্যুতে পদটি খালি হয়। আগামী ২৫ মে এই পদে উপনির্বাচন হওয়ার কথা রয়েছে। উপনির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্ধিতা করছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাঈন উদ্দিন মিশন, বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্ধিতা করছেন বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম, আওয়ামী ঘরানার আরেক স্বতন্ত্র প্রার্থী মশিউর রহমান বেলাল ও জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম ।