সুদান থেকে দেশে ফিরতে আগ্রহী আরও ১৬০ বাংলাদেশি

সংঘাত কবলিত সুদানে অবস্থানরত বাংলাদেশিদের মধ্য থেকে আরও ১৬০ জন দেশে ফিরতে আগ্রহ প্রকাশ করেছেন। ইতিমধ্যে তারা দেশে ফেরার জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন।

বৃহস্পতিবার (১৮ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন এ তথ্য জানান।
মুখপাত্র বলেন, বাংলাদেশ সরকার নিজ খরচে সুদান থেকে ৭২১ জনকে দেশে প্রত্যাবর্তন করেছে। আরও ১৬০ জন বাংলাদেশি দেশে প্রত্যাবর্তনের জন্য আবেদন করেছেন। প্রত্যাবর্তন প্রক্রিয়া চলমান রয়েছে।

সেহেলী বলেন, সুদানে অবস্থানরত বাকি বাংলাদেশিদেরকে বদর এয়ারলাইন্সে সরকারি খরচে সুদান থেকে জেদ্দা নেয়া হচ্ছে। জেদ্দা পৌঁছামাত্র তাদেরকে সবচেয়ে দ্রুততম সময়ের মধ্যে বাংলাদেশের ফ্লাইটে বোর্ডিং করিয়ে দেয়ার জন্য জেদ্দা কনসুলেটের নিরলস প্রচেষ্টা অব্যাহত রয়েছে। সকলের ঐকান্তিক প্রচেষ্টায় আটকেপড়া সকল বাংলাদেশিদেরকে নিরাপদে আমরা দেশে ফিরিয়ে আনতে পারবো বলে আমাদের বিশ্বাস।

গত ৮ই মে সুদান থেকে সৌদি আরবের জেদ্দা হয়ে প্রথম দফায় দেশে ফেরেন ১৩৬ বাংলাদেশি। সব মিলিয়ে কয়েক দফায় সুদান থেকে দেশে ফেরেন ৭২১ জন।

সুদানের সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনীর লড়াইয়ের শুরুর দিকে গত ১৫ই এপ্রিল দেশটির রাজধানী খার্তুমে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদের বাসা আক্রান্ত হয়। রাষ্ট্রদূতের বাসার দেওয়াল ও জানালা ভেদ করে ঢুকে পড়ে মেশিনগানের গুলি। এরপর গত ২২ এপ্রিল সুদানের সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনীর লড়াইয়ের সময় বাংলাদেশ দূতাবাসের জানালা ও দেওয়াল ভেদ করে মেশিনগানের গুলি ঢুকে পড়ে।

সুদানের বাংলাদেশ মিশন বলছে, সুদানে প্রায় দেড় হাজার বাংলাদেশি নাগরিক বসবাস ছিল।