টানা চার হার মিলানের, এক যুগ পর ফাইনালে ইন্টার

প্রথম লেগে হারার পর দ্বিতীয় লেগে শুধু জয় নয় গোলের সমীকরণও মেলাতে হতো এসি মিলানকে। কিন্তু সমীকরণ তো দূরের কথা জয়ের দেখাই পেলো না ইতালিয়ান ক্লাবটি। দ্বিতীয় লেগেও তাদের হারিয়ে চ্যাম্পিয়নস লীগের চলতি আসরের ফাইনালে উঠল তাদেরই নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলান।

আজ রাতে সান সিরোয় সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে এসি মিলানকে ০-১ গোলের ব্যবধানে হারায় ইন্টার। ব্যবধান গড়ে দেওয়া গোল করেন ইন্টারের আর্জেন্টাইন ফুটবলার লাউতারো মার্টিনেজ। এর ফলে দুই লেগ মিলিয়ে ৩-০ গোলের অগ্রগামিতায় ফাইনাল নিশ্চিত করে ইন্টার।২০০৯-১০ মৌসুমের পর প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠলো তারা।

চ্যাম্পিয়নস লীগে এটা ইন্টারের ষষ্ট ফাইনাল। এই যাত্রায় তারা গড়েছে আরও একটি কীর্তি। নিজেদের ইতিহাসে কেবল দ্বিতীয়বারের মতো এক মৌসুমে টানা চারবার হারাল এসি মিলানকে।

প্রত্যাবর্তনের আশায় মাঠে নামা এসি মিলানের সামনে প্রথমার্ধেই দারুণ দুটি সুযোগ আসে। কিন্তু একটিও কাজে লাগাতে পারেনি সাতবারের চ্যাম্পিয়নস লীগ বিজয়িরা।

ম্যাচের ২৪তম মিনিটে প্রতি-আক্রমণ থেকে সুযোগ পায় ইন্টার। হেনরিখ মিখিতারিয়ানের প্রথম শট প্রতিহত হওয়ার পর ফিরতি শট উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে।

প্রথমার্ধের বাকি সময় দুই দলই একাধিক সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি।

বিরতি থেকে ফিরে সমানে আক্রমণ চালায় এসি মিলান। কিন্তু ইন্টারের শক্ত রক্ষণে চিড় ধরাতে পারেনি তারা। ম্যাচের ৭৪তম মিনিটে সরাসরি সুযোগ পেয়েই এগিয়ে যায় ইন্টার। মেলু লুকাকুর কাছ থেকে বল পেয়ে প্রথমবার শট নিতে না পারলেও পরেরবার বল ফিরে পেয়ে কাছের পোস্ট দিয়ে বুলেট গতির শটে লক্ষ্যভেদ করেন মার্টিনেজ। এই গোলেই এসি মিলানের বিদায় প্রায় নিশ্চিত হয়ে যায়।

গোল পেয়ে আক্রমণে চেয়ে রক্ষণ সামলাতে বেশি মনোযোগ দেয় ইন্টার। তাদের শক্ত রক্ষণের সামনে শেষদিকে আর কোনো সুযোগ তৈরি করতে পারেনি এসি মিলান।