যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত অন্তত তিন, আহত ১০

যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা। এবার এক কিশোর বন্দুকধারীর হামলায় নিহত হলেন তিন জন। ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১০ জন। আহতদের মধ্যে আছেন একাধিক পুলিশ কর্মকর্তাও। এই ঘটনা ঘটেছে দেশটির নিউ মেক্সিকো অঙ্গরাজ্যে। সোমবার একটি চার্চের বাইরে এই গুলির ঘটনা ঘটায় ১৮ বছরের ওই হামলাকারী।

খবরে জানানো হয়, ঘটনাস্থলে গিয়ে গুলি করে ওই হামলাকারীকে থামিয়েছে পুলিশ। এতে হামলাকারী নিহত এবং দুই পুলিশ কর্মকর্তা আহত হন। আলবুকার্ক থেকে প্রায় ২৯০ কিলোমিটার দূরে নিউ মেক্সিকোর ফার্মিংটনের একটি আবাসিক এলাকায় এই ঘটনা ঘটে। ফার্মিংটন পুলিশ ডিপার্টমেন্টের ডেপুটি চিফ অব অপারেশনস বারিক ক্রাম এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, একটি বিশৃঙ্খল ঘটনায় পুলিশ প্রতিক্রিয়া জানিয়েছে।

যেখানে একজন ব্যক্তি সক্রিয়ভাবে আশপাশের ব্যক্তিদের ওপর গুলিবর্ষণ করছিল। ফার্মিংটন পুলিশের মুখপাত্র শ্যানিস গঞ্জালেসের মতে, পুলিশের গুলিতে নিহত হওয়ার আগে সন্দেহভাজন ব্যক্তির গুলিতে তিনজন বেসামরিক ব্যক্তি নিহত এবং দুই কর্মকর্তাসহ ছয়জন আহত হয়েছেন।
তিনি টেলিফোনে রয়টার্সকে বলেন, সন্দেহভাজন ব্যক্তি কিছুটা পথ পায়ে হেঁটে গির্জার বাইরে তাণ্ডব চালায়। কাউকে টার্গেট করে গুলি না ছুঁড়ে তিনি এলোমেলোভাবে পথচারীদের ওপর গুলিবর্ষণ করে। হামলার উদ্দেশ্য ঠিক কী ছিল তা স্পষ্ট নয়। ক্রাম সাংবাদিকদের বলেছেন, কেন সে এই এলাকায় এসেছিল তা আমরা এখনও তা নিয়ে তদন্ত চালাচ্ছি। হামলাকারী একজনই ছিল বলে পুলিশ নিশ্চিত হতে পেরেছে। নিহতদের অন্য কারও সম্পর্কে কোনও তথ্য প্রকাশ করেনি পুলিশ।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। ২০২৩ সালে এসে বন্দুক হামলার পরিমাণ আরও বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে গণমাধ্যমগুলো। প্রেসিডেন্ট জো বাইডেন দেশটির বন্দুক আইন আরও কঠিন করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে বন্দুক সহজলভ্য রাখার বিষয়টি যুক্তরাষ্ট্রের রাজনীতিতে খুবই গুরুত্বপূর্ণ ইস্যু। এর পক্ষে বিপক্ষে প্রায়ই বড় বড় সমাবেশ দেখা যায় দেশটিতে। ক্রমবর্ধমান বন্দুক হামলার কারণে উদ্বেগ বৃদ্ধি পেলেও দেশটির বহু মানুষ এখনও সহজ বন্দুক আইনের পক্ষে।