তৃণমূল পর্যন্ত উন্নয়নই সরকারের লক্ষ্য: প্রধানমন্ত্রী

কেবল শহর নয়, তৃণমূল পর্যন্ত উন্নয়ন পৌঁছে দেয়াই বর্তমান সরকারের লক্ষ্য বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৫ মে) রাজধানীর শাহবাগে বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমিতে আইন ও প্রশাসন প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘মহকুমাগুলোকে জেলায় রূপান্তরিত করেছিলেন বঙ্গবন্ধু। আর প্রত্যেক জেলায় উন্নয়নের জন্য গভর্নর নিয়োগ করে সব প্রশাসনিক ব্যবস্থায় নতুন ধারার সূচনাও করেছিলেন তিনি। উন্নয়ন যাতে তৃণমূল পর্যায় পর্যন্ত হতে পারে, সেই ব্যবস্থাটাই তিনি নিয়েছিলেন। আমরা তার পদক্ষেপ অনুসরণ করেই কার্যক্রম পরিচালনা করছি। বর্তমান সরকারও স্থানীয় সরকারকে শক্তিশালী করার জন্য কাজ করে চলেছে।’

তিনি আরও বলেন, ‘আমাদের উন্নয়নের লক্ষ্যই ছিল তৃণমূল পর্যায় পর্যন্ত উন্নয়ন করা; শুধু শহরভিত্তিক মানুষের জন্য নয়। আর তৃণমূল পর্যায়ে মানুষের উন্নতিটা যেন হয়, তাদের ক্রয়ক্ষমতা বাড়ানো, মাথাপিছু আয় বাড়নো এবং তাদের জীবনযাত্রার মান যাতে বাড়ে, সেভাবেই সব পরিকল্পনা নিয়ে কাজ শুরু করা হয়। ২০০৯ সালে ক্ষমতা গ্রহণ করার পর এখনও আমরা ক্ষমতায় আছি, সেভাবেই কাজ করা হচ্ছে।’

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধি করা, গৃহনির্মাণ বা ফ্ল্যাট ক্রয় মানে তাদের আবাসন সুবিধা দেয়া ছাড়াও তাদের প্রশিক্ষণের ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। শিক্ষাসহ সব ক্ষেত্রেই যাতে আন্তর্জাতিক মান বজায় রাখা যায়, সেজন্য সব ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।

সরকার দারিদ্র্যের হার শূন্যের কোটায় নামিয়ে আনতে কাজ করছে জানিয়ে শেখ হাসিনা বলেন, দেশ যাতে পিছিয়ে না যায়, সেদিকে প্রশাসনিক কর্মকর্তাদের খেয়াল রাখতে হবে।

গত ১৪ বছরে বাংলাদেশে যে ইতিবাচক পরিবর্তন এসেছে তা যেন কোনোই ব্যাহত না হয়; সেদিকে লক্ষ্য রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে জাতির পিতাকে হত্যা আর নিজের ওপর বারবার আঘাতের কথা তুলে ধরে বঙ্গবন্ধু কন্যার সতর্কবার্তা, যারা চায়নি বাংলাদেশের স্বাধীনতা, তারাই চালিয়ে যাচ্ছে নানা ষড়যন্ত্র-চক্রান্ত। এসবকে পরোয়া না করে দেশকে এগিয়ে নেয়ার প্রত্যয়ের কথা জানান তিনি। তবে দেশকে এগিয়ে নিয়ে গেলেও নানা চক্রান্ত ও ষড়যন্ত্রের বিষয়ে সতর্ক করেন তিনি।

১৯৭৫ পরবর্তী ক্ষমতার পালাবদল নিয়ে শেখ হাসিনা বলেন, ওই সময়টা হত্যা, ক্যু ও ষড়যন্ত্রের মধ্যে ক্ষমতার পালাবদল হয়েছিল। মানুষের বেঁচে থাকারই কোনো অধিকার ছিল না। ক্ষমতাসীনরা নিজেদের ভাগ্য গড়তে ব্যস্ত ছিল। কিন্তু যতবারই আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসেছে এবং আছে ততবার দেশের জনগণের সেবায় কাজ করে চলেছে।

স্মার্ট বাংলাদেশের জন্য উপযুক্ত জনগোষ্ঠী গড়ে তোলা হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কেবল প্রতিশ্রুতি নয়, যথাযথ লক্ষ্য ও পরিকল্পনা নিয়ে কাজ করার ওপর জোর দিচ্ছে সরকার।