ইউক্রেনকে আরও কয়েক ডজন ট্যাংক-সাঁজোয়া যান দেবে ফ্রান্স

ইউক্রেনে আরও কয়েক ডজন ট্যাংক ও সাঁজোয়া যান পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে ফ্রান্স। একইসঙ্গে সেগুলো ব্যবহার করতে ইউক্রেনীয় সৈন্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণও দেবে দেশটি।

রোববার (১৪ মে) মধ্যরাতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে প্যারিসে এক নৈশভোজে যোগ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখানে ম্যাক্রোঁ এ প্রতিশ্রুতি দেন।

প্রায় তিন ঘণ্টা আলোচনার পর সোমবার (১৫ মে) সকালে এক যৌথ বিবৃতিতে দুই প্রেসিডেন্ট বলেছেন, আগামী সপ্তাহে ফ্রান্স বেশ কয়েকটি ব্যাটালিয়নকে প্রশিক্ষণ দেবে। এএমএক্স-১০আরসি-সহ কয়েকশ সাঁজোয়া যান এবং হালকা ট্যাংক এই প্রশিক্ষণের অংশ থাকবে।

বিবৃতিতে, রাশিয়াকে দেওয়া বর্ধিত নিষেধাজ্ঞার বিষয়েও সতর্ক করা হয়েছে। এতে বলা হয়েছে, রাশিয়ার অবৈধ আগ্রাসন চালিয়ে যাওয়ার ক্ষমতাকে দুর্বল করতে দেশটির ওপর আরও নিষেধাজ্ঞা বাড়ানোর বিষয়ে ইউক্রেন এবং ফ্রান্স একমত।

এদিকে ইউক্রেনকে ২৯৭ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে জার্মানি। এছাড়াও যুদ্ধবিধ্বস্ত দেশটিকে ৩০টি লিওপার্ড ট্যাংক দেবে বলে জানিয়েছে ইউক্রেনের প্রেসিডেন্টের চিফ অব স্টাফ।

শনিবার (১৩ মে) রয়টার্সের এক প্রতিবেদনে জানায়, বার্লিন চারটি আইরিস-টি এয়ার ডিফেন্স সিস্টেম তথা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, ২০টি সামরিক যান, ২০০টি ড্রোন, ১০০টি সাঁজোয়া যান ও অন্যান্য অস্ত্র সরবরাহ করবে।

এক বিবৃতিতে জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বোরিস পিস্টেরিয়াস বলেন, আমরা সবাই চাই খুব দ্রুতই রাশিয়া ও ইউক্রেনের এই যুদ্ধ শেষ হয়ে যাক। কিন্তু এই যুদ্ধ শেষের কোনো লক্ষণ আমরা দেখতে পাচ্ছি না। জার্মানি যত দিন সম্ভব ইউক্রেনকে সহায়তা দিয়ে যাবে।