বাড়ি ফিরেছেন ইমরান খান

জামিনে মুক্তি পাওয়ার পর বাড়ি ফিরেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও প্রধান বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) শীর্ষ নেতা ইমরান খান। শুক্রবার (১২ মে) রাতে লাহোরে জামান পার্কের বাসভবনে পৌঁছান তিনি। সেখানে তাকে স্বাগত জানান দলের নেতাকর্মীরা।

আল-কাদির ট্রাস্ট মামলায় শুক্রবার ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) থেকে জামিন পান ইমরান খান। তবে ফের গ্রেফতার করা হতে পারে, এমন আশঙ্কায় প্রায় ১১ ঘণ্টা আদালতের ভেতরেই অবস্থান করেন তিনি। এরপর এদিন রাত সাড়ে ১১টার দিকে তিনি লাহোরের উদ্দেশে রওনা হন।

জিও নিউজের প্রতিবেদন মতে, জামিন পাওয়ার পর আদালত প্রাঙ্গণ থেকে বের হওয়ার চেষ্টা করলে নিরাপত্তা কর্মকর্তারা ইমরান খানকে বাধা দেন। এক পুলিশ কর্মকর্তা তাকে বলেন, উপরের নির্দেশ আছে। তাকে আদালত প্রাঙ্গণ থেকে যেতে দেয়া হবে না। এ সময় ইমরান বলেন, ‘১৫ মিনিটের মধ্যে রাস্তা ছেড়ে দিন নতুবা আমি পরবর্তী করণীয় ঘোষণা করব।’

ইমরান খান আদালতের ভেতর থাকা অবস্থায় বাইরে গোলাগুলির ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাহত হয়নি। আল জাজিরার প্রতিবেদন মতে, এরপর লাহোরে নিজের বাড়ির পথে যাওয়ার সময় ইমরান খান তার গাড়ি থেকে একটি ভিডিও বিবৃতি দেন।

তাতে তিনি বলেন, ইসলামাবাদ পুলিশ তাকে বিভিন্ন কৌশলের মাধ্যমে আদালতে আটকে রাখার চেষ্টা করেছিল। তবে জোরপূর্বক আটকে রাখার বিষয়টি জনগণকে জানিয়ে দেয়ার হুমকি দেয়ার পর কর্তৃপক্ষ তাকে বের হওয়ার অনুমতি দেয়।

গত মঙ্গলবার (৯ মে) আল-কাদির ট্রাস্ট মামলায় জামিন শুনানির জন্য ইসলামাবাদ হাইকোর্টে এলে আদালত চত্বর থেকে ৭০ বছর বয়সি এই রাজনীতিককে গ্রেফতার করা হয়। তার গ্রেফতারের পর অগ্নিগর্ভ হয়ে ওঠে পুরো পাকিস্তান।

এমন পরিস্থিতির মধ্যে বৃহস্পতিবার (১১ মে) ইমরান খানের গ্রেফতারকে ‘অবৈধ’ বলে অভিহিত করেন পাকিস্তান সুপ্রিম কোর্ট। একদিন পর শুক্রবার (১২ মে) সুপ্রিম কোর্টের নির্দেশে তাকে ইসলামাবাদ আদালতে হাজির করা হয়।

বিচারপতি মিয়াগুল হাসান ঔরঙ্গজেব ও বিচারপতি সামান রাফাত ইমতিয়াজের বেঞ্চে পিটিআই প্রধানের জামিন শুনানি হয়। শুনানি শেষে আল-কাদির ট্রাস্ট মামলায় তাকে ১৪ দিনের জন্য জামিন দেয়া হয়। আদালতের পক্ষ থেকে বলা হয়, ৯ মে’র পর দায়ের করা কোনো মামলায় আগামী ১৭ মে পর্যন্ত ইমরান খানকে আটক করা যাবে না।