অহেতুক কোনো প্রকল্প নেয়া হয়নি: প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ সরকার অহেতুক কোনো প্রকল্প নেয়নি কিন্তু অনেকেই এ নিয়ে অনেক সমালোচনা করেছেন। কিন্তু দেশবাসী এসব প্রকল্পের সুফল পাচ্ছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১৩ মে) সকালে পেশাজীবী প্রকৌশলীদের সংগঠন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট বাংলাদেশ (আইবি) ৬০তম কনভেনশনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

আত্মমর্যাদা নিয়ে দেশকে এগিয়ে নিতে হবে উল্লেখ করে তিনি বলেন, যে দেশ স্যাঙ্কশন দেবে, তাদের কাছে কোনো পণ্যই কিনবে না বাংলাদেশ। উন্নয়ন-অগ্রযাত্রা ধরে রাখতে প্রকৌশলী সমাজকেও কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান শেখ হাসিনা।

সারা দেশের কয়েক হাজার প্রকৌশলী এতে অংশ নেন। উপস্থিত প্রকৌশলী নেতাদের সাংগঠনিক রীতিমাফিক সনদও তুলে দেন প্রধানমন্ত্রী।

অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা আত্মবিশ্বাসের অভাবে ভোগেন বলেই, দেশের মানুষের জন্য তারা কিছু করতে পারেন না। মেগা প্রকল্পের বাস্তবায়ন নিয়ে সমালোচনাকারীদের একহাত নিয়ে শেখ হাসিনা বলেন, অহেতুক কোনো প্রকল্প নেয়নি বর্তমান সরকার।

টেকসই উন্নয়ন ও পরিবেশের কথা মাথায় রেখে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী হুঁশিয়ার দেন, স্যাঙ্কশন বা নিষেধাজ্ঞা দেয়া কোনো দেশের কাছ থেকে কিছুই কিনবে না বাংলাদেশ।

শেখ হাসিনা বলেন, আমরা বাংলাদেশের উন্নয়ন করতে চাই। উন্নয়নের মূল চালিকাশক্তি আপনাদের (প্রকৌশলী) হাতে, এটা মনে রাখতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। বঙ্গবন্ধু যদি বেঁচে থাকতেন স্বাধীনতার দশ বছরের মধ্যে উন্নত বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতো। শূন্য হতে যাত্রা শুরু করে মাত্র তিন বছর সাত মাস তিনদিন তিনি সরকারে ছিলেন। একটি প্রদেশকে রাষ্ট্রে উন্নত করা, একটি সংবিধান উপহার দেয়া, রাস্তাঘাট পুল ব্রিজ আবার পুনর্গঠন, পুনর্বাসন করা, দেশকে আর্থসামাজিকভাবে এগিয়ে নিয়ে জাতিকে স্বল্পোন্নতদেশের স্বীকৃতি এনে দিয়েছিলেন বঙ্গবন্ধু।

তাই বর্তমানে স্মার্ট বাংলাদেশের উপযুক্ত মানবসম্পদ তৈরি এবং উন্নয়নের ধারা বজায় রাখতে প্রকৌশলী সমাজকেও কার্যকর ভূমিকা রাখার কথা প্রধানমন্ত্রী।