লামায় বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু

বান্দরবানের লামা উপজেলায় বন্যহাতির আক্রমণে আকতার হোসেন (৩৮) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

সোমবার (৮ মে) রাত আড়াইটার দিকে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের কুমারী চাককাটা গ্রামে এ ঘটনা ঘটে।

আকতার উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের কুমারী চাককাটা গ্রামের মৃত ছিদ্দিক আহমদের ছেলে।
নিহতের স্ত্রী রোকসানা বেগম ও বড় ভাই আব্দুল করিম বলেন, রাত আড়াইটার দিকে বন্যহাতির একটি পাল এসে বাড়ির উঠানে আম গাছ থেকে আম খেতে থাকে। হাতির উপস্থিতি টের পেয়ে আকতার হোসেন তাদের তাড়াতে ঘর থেকে বের হন। এসময় বড় একটি বন্যহাতি তাকে তাড়া করে। দৌড়ে তিনি পালাতে গেলে পাশের আব্দুল সালামের বাড়ির দক্ষিণ পাশে জমিতে পড়ে যান। সেসময় হাতিটি ধারালো দাঁত দিয়ে তাকে ক্ষত-বিক্ষত করে ফেলে। ভোর সাড়ে ৫টার দিকে স্বজন ও এলাকার লোকজন তাকে উদ্ধার করে লামা সরকারি হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের দায়িত্বরত মেডিকেল অফিসার ডা. শহীদুল ইসলাম বলেন, হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে। মরদেহের পিঠে ও গলায় বড় ধরনের ক্ষত চিহ্ন এবং সারা শরীরে আঘাতের চিহ্ন রয়েছে।

এদিকে ঘটনার সত্যতা নিশ্চিত করে লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) মো. শহিদুল ইসলাম চেীধুরী জানান, হাতির আক্রমণে নিহত আকতার হোসেনের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য বান্দরবান জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

লামা বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা আতিকুর ইসলাম ও ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান নুরুল হোসাইন চৌধুরী হাতির আক্রমণে আক্তার হোসেনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

সদর রেঞ্জ কর্মকর্তা আতিকুর ইসলাম এ ঘটনায় নিহত ব্যক্তির পরিবারকে সরকারি নিয়ম অনুযায়ী বন বিভাগের পক্ষ থেকে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন।