চ্যাটজিপিটি নিষিদ্ধ করল ইতালি

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তির চ্যাটজিপিটি নিষিদ্ধ করেছে ইতালি। আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, প্রথম ইউরোপীয় দেশ হিসেবে ইতালি চ্যাটজিপিটি নিষিদ্ধ করল।

আল জাজিরা জানায়, ২০২২ সালের নভেম্বরে চ্যাটজিপিটি চালু হওয়ার পর থেকে উল্কার গতিতে মানুষ এটি ব্যবহার করা শুরু করেছে।

দেশটির তথ্য-সুরক্ষা কর্তৃপক্ষ ওয়াচডগ জানিয়েছে, মার্কিন স্টার্ট-আপ ওপেনএআই’র তৈরি এবং মাইক্রোসফ্ট সমর্থিত চ্যাটজিপিটি নিয়ে গোপনীয়তার উদ্বেগ রয়েছে।

তারা ওপেনএআই নিষিদ্ধ এবং চ্যাটজিপিটি নিয়ে তদন্ত শুরু করেছে। গত ২০ মার্চ অ্যাপটি ব্যবহারকারীর কথোপকথন এবং অর্থ প্রদানের তথ্য জড়িত একটি ডেটা লঙ্ঘনের প্রমাণ পাওয়া গেছে বলে ওয়াচডগ জানিয়েছে।

ইতালির কনজিউমার অ্যাডভোকেসি গ্রুপের (বিইইউসি) উপ-মহাপরিচালক উরসুলা পাচল সতর্ক করে জানান, এআই যে ক্ষতি করতে পারে, তা থেকে সমাজ বর্তমানে যথেষ্ট সুরক্ষিত নয়।

তিনি আরও বলেন, চ্যাটজিপিটি এবং এর মতো অন্যসব চ্যাটবটগুলো কীভাবে মানুষকে প্রতারিত এবং প্রভাবিত করতে পারে, তা নিয়ে গুরুতর উদ্বেগ বাড়ছে। এই কৃত্তিম বুদ্ধিমত্তাগুলোকে আরও বেশি জনসাধারণের যাচাই-বাছাই প্রয়োজন।

গত মাসে ইলন মাস্কসহ প্রযুক্তি খাতের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এআই সিস্টেমগুলো নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কা করেছেন। তারা এসব কার্যক্রম স্থগিত করারও আহ্বান জানিয়েছিলেন।