ভবিষ্যতের ভ্রমণ: হৃৎস্পন্দনই হবে পাসপোর্ট

বিজ্ঞানের অভাবনীয় উন্নতির যুগে সবকিছুই দ্রুত বদলে যাচ্ছে। উন্নয়ন থেকে পিছিয়ে নেই দেশ থেকে দেশ ভ্রমণের প্রক্রিয়াতেও। যেমন, বিজ্ঞানীরা বলছেন, ভবিষ্যতের ভ্রমণে আর লাগবে না কাগজের পাসপোর্ট। তার বদলে হার্টবিট তথা হৃৎস্পন্দন মেপেই দেয়া হবে বিদেশ ভ্রমণের ছাড়পত্র। এমনটাই জানা গেছে ভারতীয় সংবাদমাধ্যম ইওনের প্রতিবেদন থেকে।

লন্ডনভিত্তিক বিমান পরিবহন সংস্থা ইজিজেট ভবিষ্যৎ ভ্রমণের পূর্বাভাস-২০৭০ শীর্ষক এক অনুমানে বলেছে, বর্তমানে দেশ থেকে দেশে ভ্রমণের যে প্রক্রিয়া চলছে, ভবিষ্যতে তা আর থাকবে না। কাগজপত্রের বদলে তা পুরোপুরি শরীর নির্ভর হয়ে পড়বে। সেক্ষেত্রে পাসপোর্টের বদলে হৃৎস্পন্দন এবং বায়োমেট্রিক স্ক্যানই হবে সবকিছু।

এ বিষয়ে ব্রিকবেক কলেজের অধ্যাপক ব্রিগেটে অ্যান্ডারসন এক বিবৃতিতে বলেছেন, ‘ভবিষ্যতের দিকে আমরা বলতে পারি, বর্তমানে আমরা যে উপায়ে ভ্রমণ করি, যে ধরনের আবাসনে বসবাস করি ২০৭০ সাল নাগাদ তার ধারণা অনেকটাই বদলে যাবে।

ইজিজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিটি মানুষের চোখের রেটিনা এবং আঙুলের ছাপের মতো হৃৎস্পন্দনও অন্যের থেকে একেবারে আলাদা।

ইজিজেটের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘এখন যেভাবে ব্যক্তিকে শনাক্ত করতে আঙুলের ছাপের প্রযুক্তি ব্যবহার করা হয়, ভবিষ্যতে যাত্রী শনাক্ত করার ক্ষেত্রেও একইভাবে মানুষের হৃৎস্পন্দন এবং বায়োমেট্রিক তথ্যাদি সংরক্ষণ করা হবে বিশ্বব্যাপী।’