চিলিতে মানুষের শরীরে প্রথম ‘বার্ড ফ্লু’ শনাক্ত

চিলিতে প্রথমবারের মতো একজন মানুষের শরীরে বার্ড ফ্লু শনাক্ত হয়েছে। বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় একথা ঘোষণা করেছে। মন্ত্রণালয়ের প্রকাশিত এক বিবৃতি অনুসারে, ৫৩ বছর বয়সী একজন ব্যক্তির দেহে প্রথম এই ভাইরাস শনাক্ত করা হয়। ওই ব্যক্তির দেহে গুরুতর ইনফ্লুয়েঞ্জার লক্ষণ উপস্থিত ছিল কিন্তু এমনিতে তিনি স্থিতিশীল ছিলেন। কীভাবে সংক্রমণ ছড়িয়েছে এবং রোগীর সংস্পর্শে কারা এসেছে তা খতিয়ে দেখছে সরকার। গত বছরের শেষের দিক থেকে, চিলি বন্য প্রাণীদের মধ্যে শুধুমাত্র H5N1 বার্ড ফ্লু-এর ঘটনা নথিভুক্ত করেছে। গত সপ্তাহে, চিলির কর্তৃপক্ষ দেশের দক্ষিণাঞ্চলের মৌলে অঞ্চলে একটি শিল্প কারখানায় বার্ড ফ্লু প্রাদুর্ভাবের কথা জানিয়েছে। কৃষি মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, মৌলে অঞ্চলের কাছে প্রায় ৭০টি পাখি এবং ৬০টি ভাইরাসের উপসর্গযুক্ত খামারে মৃত্যুর হার বৃদ্ধির বিষয়ে অভিযোগ করার পরে এই অনুসন্ধান করা হয়েছে।

শিল্প খামারে সাম্প্রতিক ঘটনার কারণে সরকার পোল্ট্রি রপ্তানি বন্ধ করে দিয়েছে। যদিও ব্রাজিল, বিশ্বের শীর্ষ মুরগি রপ্তানিকারক দেশ এখনো এই ভাইরাসের কবলে পড়েনি। তবে আর্জেন্টিনার পোলট্রি শিল্পেও বার্ড ফ্লুর সংক্রমণ দেখা দিয়েছে।

অন্তত ১৪ টি লাতিন আমেরিকান দেশ হাইলি প্যাথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের প্রাদুর্ভাবের কথা জানিয়েছে। চলতি বছরের শুরুর দিকে ইকুয়েডরে একটি ৯ বছর বয়সী মেয়ের মধ্যে বার্ড ফ্লু সংক্রমণের খবর পাওয়া যায়। এই সংক্রমণ মুরগির জন্য খুবই মারাত্মক। এই সংক্রমণের কারণে ৪৮ ঘন্টার মধ্যে মুরগি মারা যায়। মুরগির মৃত্যুর হারও ৯০ থেকে ১০০ শতাংশ। এমতাবস্থায়, এই ভাইরাস একই হারে অন্য প্রজাতিকে সংক্রমিত করতে পারে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।
সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, বার্ড ফ্লু ভাইরাস সংক্রমণ যে কোনও ব্যক্তিকে সংক্রমিত করতে পারে। এটি এমনও হতে পারে যে ব্যক্তির মধ্যে লক্ষণগুলি দৃশ্যমান হয় না। এটাও সম্ভব যে উপসর্গ কম হয় এবং কখনও কখনও এমন হয় যে লক্ষণগুলি খুব গুরুতর। রোগীর জীবন নষ্ট হতে পারে। ডব্লিউএইচওর মতে, বার্ড ফ্লু প্রতিরোধের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল সংক্রামিত পাখির সংস্পর্শে না আসা। আক্রান্ত পাখিও মেরে ফেলতে হবে।