দুইয়ে দুই ফ্রান্সের, জিরুর রেকর্ড

আন্তর্জাতিক বিরতিতে বিশ্বকাপের ছন্দ দেখিয়েছে ফ্রান্স। মার্চ মাসের ইউরো চ্যাম্পিয়নশিপ বাছাইয়ে দুই ম্যাচে শতভাগ সাফল্য পেয়েছে দিদিয়ের দেশমের দল। ‘বি’ গ্রুপের বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসকে ৪-০ গোলে বিধ্বস্ত করা ফরাসিরা সবশেষ ম্যাচে হারিয়েছে আয়ারল্যান্ড প্রজাতন্ত্রকে। সোমবার রাতে আয়ারল্যান্ডের আভিভা স্টেডিয়ামে ১-০ গোলের জয় পায় ফ্রান্স। দলের জয়ের অংশ হয়ে রেকর্ড গড়েন ফরাসি স্ট্রাইকার অলিভিয়ে জিরু।

শক্তি-সামর্থ্যে পিছিয়ে থাকলেও ফ্রান্সের সঙ্গে পায়ে পায়ে লড়াই করে আয়ারল্যান্ড প্রজাতন্ত্র। মাত্র ৩৪ শতাংশ বল দখলে রেখে ফরাসিদের সমান সংখ্যক ১১টি আক্রমণ করে স্বাগতিকরা। তবে লাভ হয়নি। ৫০তম মিনিটে একটি কার্যকরী আক্রমণে এগিয়ে যায় ফ্রান্স। ম্যাচের জয়সূচক একমাত্র গোলটি করেন বেঞ্জামিন পাভার্ড।

আগের ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে বদলি হিসেবে মাঠে নামা অলিভিয়ে জিরুকে আইরিশদের বিপক্ষে শুরুর একাদশে রাখেন ফ্রান্স কোচ দিদিয়ের দেশম। আর তাতেই রেকর্ড গড়েন এসি মিলান তারকা।

কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে ফ্রান্সের সবচেয়ে বেশি বয়সী আউটফিল্ড (গোলরক্ষক বাদে বাকি ১০ জনকে আউটফিল্ড প্লেয়ার বিবেচনা করা হয়) ফুটবলার হিসেবে স্টার্স্টিং ইলেভেনে খেলার কীর্তি অর্জন করেন জিরু। আয়ারল্যান্ডের বিপক্ষে জিরুর বয়স ছিল ৩৬ বছর ১৭৮ দিন। আগের রেকর্ডটি ছিল সাবেক সেন্টার ব্যাক লিলিয়ান থুরামের। ২০০৮ সালের ১৩ই জুন নেদারল্যান্ডসের বিপক্ষে ৩৬ বছর ১৬২ দিন বয়সে স্টার্স্টিং ইলেভেনে খেলেছিলেন এই ফরাসি।
‘বি’ গ্রুপের অন্য ম্যাচে জিব্রাল্টারকে ৩-০ গোলে হারায় নেদারল্যান্ডস। ঘরের মাঠে ম্যাচের ২৩তম মিনিটে নেদারল্যান্ডসকে লিড এনে দেন মেম্ফিস ডিপাই। ৫০ এবং ৮২তম মিনিটে দু’বার লক্ষ্যভেদ করেন নাথান আকে।

ইউরো বাছাইয়ে টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপ টেবিলের শীর্ষে ফ্রান্স। দুইয়ে থাকা গ্রিসের পয়েন্ট ৩। এক জয় ও এক হারে ৩ পয়েন্ট নিয়ে তিনে নেদারল্যান্ডস। চতুর্থ এবং পঞ্চম স্থানে থাকা আয়ারল্যান্ড এবং জিব্রাল্টারের পয়েন্ট শূন্য।