স্মার্টফোনে এই ৮ ভুল করলে বড় বিপদ!

ব্যস্ত জীবন স্মার্টফোন ছাড়া যেন ভাবাই যায় না। কিন্তু এটির ব্যবহার নিয়ে রয়েছে সমস্যাও। তা হলো স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে বেশ কয়েকটি নিয়ম মেনে চলতে হয়। আর সেগুলো অনেকের অজানা। বিষয়গুলো অজানা থাকলে হতে পারে অনেক ক্ষতি।

পৃথিবীটা যেন ছোট হতে হতে হাতের মুঠোতেই চলে এসেছে। বর্তমানে কাজ থেকে পড়াশোনা সমস্ত ক্ষেত্রেই স্মার্টফোন ব্যবহার অপরিহার্য হয়ে উঠেছে।

কাজেই হোক বা অবসরে, আড্ডা বা ব্যাংকের কাজ, ইলেক্ট্রিসিটি বিল জমা দেয়া, অনলাইন শপিং, সিনেমা দেখা, ভার্চুয়াল অনুষ্ঠান ইত্যাদি কারণে ফোনের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন রাখাটা একটু কঠিনই এই যুগে। তাই চলুন ভারতীয় সংবাদ মাধ্যম এই সময়ের এক প্রতিবেদন অনুযায়ী ভুলগুলো জেনে সচেতন হই।

সফটওয়্যার আপডেট
ফোনে সফটওয়্যার আপডেট নোটিফিকেশন এলেও অবহেলা করেন? আপনার এই সিদ্ধান্তের ফলে পড়তে পারেন বড় বিপদে! কারণ স্মার্টফোন কোম্পানিগুলো একটি নির্দিষ্ট সময়ের পর সফটওয়্যার আপডেট দিয়ে থাকে। এই সফটওয়্যার আপডেটে এমন কিছু বৈশিষ্ট্য দেওয়া থাকে যা আপনার ফোনে ম্যালওয়্যার ভাইরাস প্রবেশ করতে বাঁধা দেয়। পাশাপাশি পাওয়া যায় একগুচ্ছ নতুন ফিচার। সেইসঙ্গে স্মার্টফোন হ্যাং হয়ে যাওয়াও বন্ধ হয়।

অ্যাপ ডাউনলোড
প্রয়োজনীয় অনেক অ্যাপ আছে যেগুলো বিশ্বস্ত উৎস যেমন গুগল প্লে স্টোরে পাওয়া যায় না। এগুলোকে থার্ড পার্টি অ্যাপ বলা হয়। টেক বিশেষজ্ঞদের মতে, অবিশ্বস্ত উৎস থেকে থার্ড পার্টি অ্যাপ ইন্সটল করা উচিত নয়। কারণ এর মধ্যে বেশিরভাগ অ্যাপে ম্যালওয়্যার ভাইরাস থাকে, যা আপনার ফোনের সব ব্যক্তিগত তথ্য চুরি করে নেয়। অ্যাপেল থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করার অনুমতি দেয় না। কিন্তু অ্যান্ড্রয়েডে করা যায়। তাই আপনাকেই সতর্ক থাকতে হবে।

ফোনে অ্যাপ পারমিশন
নতুন কোনো অ্যাপ ইন্সটল করার পর সেটি বেশ কিছু জিনিসের অ্যাক্সেস চায়। কিছু হয় প্রয়োজনীয়, যা ওই অ্যাপ অপারেট করার জন্য দরকার আবার কিছু থাকে অবাঞ্ছিত। আর এখানেই ভুল করেন অনেকে। পারমিশনের নামে আপনার ফোনে থাকা বিভিন্ন ব্যক্তিগত ফাইলের অ্যাক্সেস পেয়ে যায় তারা। তাই নতুন অ্যাপ ইন্সটল করার আগে যাচাই করুন তারা কি কি পারমিশন চাইছে।

সারা রাত চার্জ
সারা রাত চার্জ দেয়ার ফলে ফোনের ব্যাটারি হিট হয়ে যেতে পারে। অতীতে এমন বহু ঘটনা ঘটেছে, যেখানে সারা রাত চার্জ দেয়ার ফলে বোমার মতো ফেটে গেছে স্মার্টফোন। তাছাড়া এই অভ্যাস চলতে থাকলে ফোনের ব্যাটারি বেশিদিন টেকে না।

চার্জার ব্যবহার
অন্যের চার্জারে নিজের স্মার্টফোন চার্জ দিলে ক্ষতি হতে পারে ব্যাটারি। চোখে না পড়লেও ভেতরে ভেতরে বিকল হয়ে যায় ফোনের হৃদপিণ্ড। বর্তমানে অধিকাংশ ফোনে ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট ব্যবহার করা হয়। তা সত্ত্বেও অন্য প্রযুক্তির চার্জার দিয়ে চার্জ করার প্রবণতা লক্ষ্য করা যায়। স্মার্টফোনের আয়ু কমে যেতে পারে এর ফলে।

পাবলিক ওয়াইফাই
অনেকে পাবলিক ওয়াইফাই পেলেই শুরু করেন ইন্টারনেট ব্যবহার। কিন্তু এখানেও লুকিয়ে থাকে বিপদ। বেশকিছু পাবলিক ওয়াইফাই-এ ম্যালওয়্যার থাকতে পারে, যা আপনার ফোনে ইন্সটল ঢুকে গুপ্তচরবৃত্তি করতে পারে, আপনার ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে। ব্যবহারকারী বুঝতে না পারলেও তার অগোচরেই ঘটে যায় দুর্ঘটনা। তাই পাবলিক ওয়াইফাই ব্যবহারের সময় সাবধান থাকুন।

ব্লুটুথ চালু
ইয়ারফোন বা হেডফোন ব্যবহার করার জন্য অনেকক্ষণ ধরে ব্লুটুথ অন করে রাখতে হয়। কিন্তু এর ফলেও আপনার ফোন হ্যাকিংয়ের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে। তাই ইয়ারফোন ব্যবহার না করলে ব্লুটুথ অফ করে রাখুন।

ব্যাকআপ
স্মার্টফোনে অনেক কত ছবি, ফাইল জমা থাকে। কিন্তু সেগুলো অনন্তকাল ধরে ফোনে সেভ থাকে না। তাই ফাইল ব্যাকআপ করার অপশন দেয়া হয়। তাই গুরুত্বপূর্ণ ছবি, ফাইল নির্দিষ্ট সময় অন্তর ব্যাকআপ করে রাখা উচিত।