চ্যাটজিপিটিতে নতুন ফিচার, করা যাবে নানা কাজ

তথ্যপ্রযুক্তির জগত তোলপাড় করা এক আবিষ্কার চ্যাটজিপিটি। ইতোমধ্যে বিষ্ময়কর সব কর্মকাণ্ড করে দেখিয়েছে এটি। এটি মূলত একটা চ্যাটবট বা রোবট যা মানুষের মতো কথা বলে। জবাব দেয় প্রশ্নেরও।

মূলত কোনো কিছু জিজ্ঞেস করা হলে টেক্সট আকারে উত্তর দেয় সে। এমনকি কোনো বিষয়ের ওপর নিবন্ধ এমনকি কবিতাও লিখতে পারে। সাড়া জাগানো এই চ্যাটজিপিটির কাজের ক্ষেত্র ও সক্ষমতা প্রতিনিয়ত বেড়েই চলেছে।

ইতোমধ্যে নতুন একটি ফিচার যোগ হয়েছে। চ্যাটবটটির কৃত্রিম বুদ্ধিমত্তা তথা এআই সহযোগী হিসেবে একটি প্লাগইন ব্যবস্থা যোগ করা হয়েছে। গত বৃহস্পতিবারই (২৩ মার্চ) নতুন এ ফিচারটির ঘোষণা দেয় নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম সিনেট’র তথ্য মতে, চ্যাটজিপিটিতে যে প্লাগইন ব্যবস্থা যোগ কর হয়েছে, তার মাধ্যমে ব্যবহারকারীরা নতুন নতুন কাজ করিয়ে নিতে পারবে। যেমন বিমানের ফ্লাইট বুকিং দেয়া থেকে শুরু করে মুদিমালের অর্ডার দেয়া এমনকি ওয়েব ব্রাউজ করা।

প্লাগইনগুলো হলো এক ধরনের কোড যা চ্যাটজিপিটিকে কিভাবে ইন্টারনেটের বাহ্যিক বিষয়গুলো ব্যবহার করতে হয় সেগুলো দেখিয়ে দেবে। একটা দৃষ্টান্ত দিলে বিষয়টা আরও স্পষ্ট হবে।

ধরি, একজন ব্যবহারকারী চ্যাটজিপিটিকে শেয়ারবাজারের মতো কোনো নেটওয়ার্ক পরিষেবায় প্রবেশ করার ক্ষমতা দিতে চান কিম্বা ইন্টারনেটের মাধ্যমে পিৎজা অর্ডার করার মতো কোনো কাজ সম্পাদন করতে চান, সেটাও এখন করা সম্ভব নতুন প্লাগইন ব্যবস্থা দিয়ে।

চ্যাটজিপিটিতে সাধারণত কোনো কিছু জানার জন্য কিছু একটা লিখে কমান্ড দিতে হয়। তবে নতুন ফিচার তথা প্লাগইন ব্যবস্থায় মুখে বলেই কমান্ড দেয়া যাবে। আর তা শুনেই মুহূর্তে কার্য সম্পাদন করে দেবে চ্যাটজিপিটি।

চ্যাটজিপিটিতে এভাবে ধাপে ধাপে আরও নতুন নতুন প্লাগইন যোগ করা হবে বলে জানিয়েছে ওপেনএআই। গত বৃহস্পতিবার (২৩ মার্চ) এক টুইট বার্তায় কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যান বলেন, ‘প্লাগইনগুলো এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। তবে আমরা মনে করি, এর মধ্যে ব্যবহারকারীদের জন্য বড় কিছু রয়েছে।’