‘তেজস্ক্রিয় সুনামি’ তৈরি করতে পারে উত্তর কোরিয়ার নতুন এই অস্ত্র

পানির নিচে কৌশলগত পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটি দাবি করেছে, এই অস্ত্র দিয়ে ‘তেজস্ক্রিয় সুনামি’ তৈরি করা যায়। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যখন ইতিহাসের সবথেকে বড় সামরিক মহড়া চালাচ্ছে, তখনই নিজের প্রতিরোধ ক্ষমতা ঝালিয়ে নিচ্ছে উত্তর কোরিয়া।

খবরে জানানো হয়, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক মহড়াকে যুদ্ধের প্রস্তুতি হিসেবে দেখছে উত্তর কোরিয়া। ফলে দেশটি এই মহড়ার জবাবে একের পর এক মিসাইল ও অস্ত্র পরীক্ষা করে চলেছে। দেশ আক্রমণের শিকার হলে যেনো পাল্টা আঘাত হানা যায় সেই সক্ষমতা নিশ্চিত করতে চায় পিয়ংইয়ং। গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত টানা কয়েকটি অস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। সুপ্রিম লিডার কিম জং উন সরাসরি উপস্থিত থেকে এসব পরীক্ষা অবলোকন করেন। সর্বশেষ দিনে এসে পরীক্ষা চালানো হয় এই কৌশলগত পরমাণু অস্ত্রের।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ একে ‘গোপন অস্ত্র’ বলে আখ্যায়িত করেছে। বলা হয়েছে, এই অস্ত্রের রয়েছে বিপুল পরিমাণ ধ্বংস ক্ষমতা।

এমনকি এটি তেজস্ক্রিয় সুনামি তৈরি করতে সক্ষম। খবরে আরও বলা হয়, এই অস্ত্র পানির নিচে বিস্ফোরণের মাধ্যমে একটি অতি-শক্তিশালী তেজস্ক্রিয় সুনামি তৈরি করে শত্রু জাহাজ এবং বন্দরগুলিকে ধ্বংস করে দিতে সক্ষম। উত্তর কোরিয়া আরও জানিয়েছে, ২০২১ সাল থেকে এই অস্ত্র তৈরি শুরু হয় এবং এর আগে ৫০ বারেরও বেশি এর পরীক্ষা চালানো হয়েছে। যাতে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের অস্ত্রের সঙ্গে দৌড়ে উত্তর কোরিয়া টিকে থাকতে পারে, সেই লক্ষ্যে এর উন্নয়ন শুরু করা হয়েছিল।