শিক্ষার্থীদের হুমকি দেয়া সেই বিচারক প্রত্যাহার

বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের (ভিএম) এক শিক্ষার্থীর মাকে পা ধরতে বাধ্য করা এবং ক্ষুদে শিক্ষার্থীদের জেল দেয়ার হুমকি প্রদানের ঘটনায় বগুড়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ রুবাইয়া ইয়াসমিনকে বদলি করা হয়েছে। বৃহস্পতিবার বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগ এ বদলির আদেশ দেন। তাকে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে। হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার মিজানুর রহমান স্বাক্ষরিত এক নোটিশে এ আদেশ দেয়া হয়।

জানা যায়, গত ক’দিন আগে বিদ্যালয়ের শ্রেণিকক্ষ ঝাড়ু দেয়া নিয়ে সহপাঠীদের সঙ্গে দ্বন্দ্ব হয় বগুড়ার ৩য় অতিরিক্ত জেলা ও দায়রা জজ রুবাইয়া ইয়াসমিনের মেয়ের। এর জেরে গত মঙ্গলবার ২১শে মার্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকার মাধ্যমে মেয়ের সহপাঠীর অভিভাবককে বিদ্যালয়ে ডেকে আনেন ওই বিচারক। সেখানে বিচারক তার পা ধরে অভিভাবককে ক্ষমা চাইতে বাধ্য করেন বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় বিক্ষুব্ধ শিক্ষার্থী এবং অভিভাবকরা স্কুলের সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। পরে ওই দিন রাত ৯টার দিকে বগুড়া জেলা ও দায়রা জজ একেএম মোজাম্মেল হক চৌধুরী ফোনে জেলা প্রশাসক সাইফুল ইসলামকে বলেন, অতিরিক্ত জেলা জজ রুবাইয়া ইয়াসমিনের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বিষয়টি অভিভাবক ও শিক্ষার্থীদের জানালে তারা শান্ত হন এবং স্কুল ত্যাগ করেন। ওই ঘটনার প্রেক্ষিতে বৃহস্পতিবার বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগ বগুড়ার অতিরিক্ত দায়রা জজ রুবাইয়া ইয়াসমিনের বদলীর আদেশ দেন। এদিকে ঘটনা তদন্তে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটিতে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), সদর উপজেলা নির্বাহী অফিসার এবং জেলা শিক্ষা কর্মকর্তাকে রাখা হয়েছে। ওই কমিটি এখনো তাদের কার্যক্রম শুরু করেনি। বিষয়টি নিশ্চিত করে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নিলুফা ইয়াছমিন বলেন, তদন্ত কমিটিকে কার্যক্রম শুরুর পর আগামী ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। আমরা সেভাবেই কাজ করছি।