ইউক্রেনকে ‘ডিপ্লেটেড ইউরেনিয়াম’ সমৃদ্ধ অস্ত্র দেয়ার বিষয়ে বৃটেনকে পুতিনের হুঁশিয়ারি

ইউক্রেনকে ডিপ্লেটেড ইউরেনিয়াম সমৃদ্ধ গোলা দেয়ার বিষয়ে বৃটেনকে সাবধান করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, বৃটেন যদি এমন ভুল করে তাহলে রাশিয়া বাধ্য হবে এর যথাযথ প্রতিক্রিয়া দেখাতে। রাশিয়ার ক্রমবর্ধমান অগ্রসর ঠেকাতে ইউক্রেনকে দুই ডজনেরও বেশি চ্যালেঞ্জার ট্যাংক দেয়ার ঘোষণা দিয়েছে বৃটেন। দেশটি জানিয়েছে, এ ট্যাংকে ব্যবহারের জন্য ইউক্রেনকে বিষাক্ত ‘ডিপ্লেটেড ইউরেনিয়াম’ সমৃদ্ধ গোলা সরবরাহ করা হবে। আর এতেই ক্ষুব্ধ হয়েছেন পুতিন। রাশিয়ার বিরুদ্ধে ‘পারমাণবিক অস্ত্রের উপাদান’ সমৃদ্ধ অস্ত্র সরবরাহ করছে বলে অভিযোগ করে পুতিন বলেন, বৃটেন যদি শেষ পর্যন্ত এ ধরনের কোনো অস্ত্র ইউক্রেনে পাঠায় তাহলে তার উচিৎ জবাব দেবেন তিনি।

আল-জাজিরার খবরে জানানো হয়েছে, বৃটেনের প্রতিরক্ষামন্ত্রী অ্যানাবেল গোল্ডি নিশ্চিত করেছেন যে ইউক্রেনে ডিপ্লেটেড ইউরেনিয়াম সমৃদ্ধ গোলা পাঠানো হচ্ছে। এ নিয়ে মঙ্গলবার গণমাধ্যমের সামনে প্রতিক্রিয়া জানান পুতিন। তিনি বলেন, বৃটেন শুধু ট্যাংকই নয়, ডিপ্লেটেড ইউরেনিয়ামের গোলাও পাঠানোর ঘোষণা দিয়েছে। এমনটি হলে, রাশিয়া এর জবাব দিতে বাধ্য হবে। পশ্চিমারা একত্র হয়ে এরইমধ্যে আমাদের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্রের উপাদান ব্যবহার করতে শুরু করেছে।

পরমাণু বোমা তৈরি করতে হলে ইউরেনিয়াম বিশুদ্ধ করা প্রয়োজন পড়ে।

৯০ শতাংশ বিশুদ্ধ ইউরেনিয়াম দিয়ে পরমাণু বোমা তৈরি করা সম্ভব। এই বিশুদ্ধকরণ প্রক্রিয়ায় অনেক ইউরেনিয়াম মাঝপথে বাতিল হয়ে যায়। সেগুলোকেই ডিপ্লেটেড ইউরেনিয়াম বলে। এগুলোর তেজস্ক্রিয়তা পরমাণু বোমার মত ভয়াবহ নয়। তবে পুতিন বিষয়টিকে ছোট করে দেখতে নারাজ। তাই সরবরাহের পূর্বেই বৃটেনকে এ বিষয়ে কড়া ভাষায় হুঁশিয়ারি দিয়েছেন তিনি।
জাতিসংঘ ডিপ্লেটেড ইউরেনিয়ামকে পরিবেশের জন্য অত্যন্ত বিষাক্ত এবং ভয়াবহ তেজস্ক্রিয় হিসেবে বিবেচনা করে। ২০২২ সালে জাতিসংঘ এক প্রতিবেদনে জানিয়েছিল, ডিপ্লেটেড ইউরেনিয়াম ইউক্রেনের পরিবেশের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে। প্রতিবেদনে আরও বলা হয়েছিল, ডিপ্লেটেড ইউরেনিয়াম ও বিষাক্ত উপাদান সাধারণ বিস্ফোরকে ব্যবহার করা হলে এটি ত্বকের সমস্যা, কিডনি বিকল এবং ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। ডিপ্লেটেড ইউরেনিয়ামের রাসায়নিক বিষক্রিয়া এর সম্ভাব্য তেজষ্ক্রিয়তা থেকেও গুরুতর বিষয়।

যদিও বৃটেন এরপরেও এই অস্ত্র সরবরাহের পক্ষে নিজের অবস্থান ঘোষণা করেছে। দেশটি বলছে, তারা চ্যালেঞ্জার-২ ট্যাংকের সঙ্গে এ গোলা পাঠাবেই। বৃটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই গোলায় ডিপ্লেটেড ইউরেনিয়াম রয়েছে, কিন্তু এটির তেজস্ক্রিয়তা কম। ডিপ্লেটেড ইউরেনিয়াম হলো একটি আদর্শ উপাদান। পারমাণবিক অস্ত্রের সঙ্গে এটির কোনো সম্পর্ক নেই। বিবৃতিতে আরও বলা হয়েছে, বৃটিশ সেনাবাহিনী ট্যাংকের গোলায় কয়েক যুগ ধরে ডিপ্লেটেড ইউরেনিয়াম ব্যবহার করেছে। রাশিয়া এটি জানে, কিন্তু ইচ্ছাকৃতভাবে ভুল তথ্য ছড়ানোর চেষ্টা করছে। রয়্যাল সোসাইটির মতো স্বাধীন গবেষণা সংস্থার বিজ্ঞানীরাও জানিয়েছেন, ডিপ্লেটেড ইউরেনিয়ামযুক্ত অস্ত্রের প্রভাব জনস্বাস্থ্য ও পরিবেশের ওপর খুবই কম। বৃটিশ সাবেক আর্মি কমান্ডার ও রাসায়নিক বিশেষজ্ঞ কর্নেল হামিস দে ব্রেটন-গর্ডন বলেছেন, পুতিনের এ ধরনের মন্তব্য ভুয়া তথ্য। তিনি বলেছেন, ডিপ্লেটেড ইউরেনিয়ামের সঙ্গে পারমাণবিক অস্ত্রের সম্পর্কের বিষয়টি হাস্যকর।