পরিবহনের সময় রাশিয়ার ক্রুজ মিসাইল ধ্বংসের দাবি ইউক্রেনের

রাশিয়ার ‘একাধিক’ ক্রুজ মিসাইল ধ্বংসের দাবি করেছে ইউক্রেন। কৃষ্ণ সাগরে থাকা রুশ নৌ বহরের জন্য ওই মিসাইলগুলো নিয়ে যাওয়া হচ্ছিল বলে দাবি দেশটির। ইউক্রেন বলছে, সোমবার মিসাইলগুলো ট্রেনে করে কৃষ্ণ সাগরের দিকে নিয়ে যাওয়া হচ্ছিল। এসময় ক্রাইমিয়ার ঝানকই শহরের কাছে এগুলোতে বিস্ফোরণ ঘটে। তবে এই হামলার দায় স্বীকার করেনি দেশটি। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে জানানো হয়, ইউক্রেনের মিলিটারি সংস্থা সোমবার ওই মিসাইল ধ্বংসের কথা জানিয়েছে। তবে রাশিয়ার তরফ থেকে এখনও এ বিষয়ে কিছু জানানো হয়নি। ইউক্রেন বলছে, ক্রাইমিয়ার উত্তরে ঝানকই শহরে একটি বিস্ফোরণে রাশিয়ার বেশ কিছু কালিবার-কেএন ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস হয়েছে। ধ্বংসের সময় সেগুলিকে রেলপথে পরিবহন করা হচ্ছিল। সোশ্যাল মিডিয়াতে এই দাবি করে পোস্টও দিয়েছে ইউক্রেনের গোয়েন্দা সংস্থা।
তাদের দাবি, মিসাইলগুলোকে সাবমেরিন থেকে উৎক্ষেপণের জন্য নিয়ে যাওয়া হচ্ছিল।
এদিকে রাশিয়া জানিয়েছে, ড্রোনের মাধ্যমে ইউক্রেন ঝানকই শহরে হামলা চালিয়েছে, তবে তাতে গুরুতর কোনো ক্ষতি হয়নি। ঝানকই শহরের মেয়র ইহোর আইভিন বলেন, ওই ড্রোন হামলায় ৩৩ বছর বয়স্ক একজন মানুষ আহত হয়েছেন। তিনি এখন হাসপাতালে ভর্তি আছেন এবং বেঁচে যাবেন বলে আশা করা হচ্ছে। ড্রোনটিকে আকাশেই ধ্বংস করে দেয় রাশিয়া। তবে তার ধ্বংসাবশেষ এসে রাশিয়ার একটি স্কুল ও একটি আবাসিক বাড়ির ওপরে পড়লে আগুন ধরে যায়। পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণে নিয়ে আসা হয়েছে। ক্রাইমিয়ার গভর্নর সের্গেই আকসেনভ সোশ্যাল মিডিয়াতে বলেন, ড্রোন প্রবেশের পর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় হয়ে ওঠে। মিসাইল ধ্বংসের বিষয়ে কিছু উল্লেখ করেননি কোনো রুশ কর্মকর্তা। উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়া প্রায়ই কালিবার মিসাইল ব্যবহার করে হামলা চালায়।