অটিজম চিকিৎসা

অটিজমে আক্রান্ত শিশুর পিতা-মাতা উদ্বেগ, উৎকণ্ঠা ও দুশ্চিন্তার মধ্যে দিন অতিবাহিত করেন। তাদের পরিবারে নেই কোনো আনন্দ। তারা ধরেই নিয়েছেন এর কোনো চিকিৎসা নেই। এদের জন্য অটিজম স্কুল ও কিছু থেরাপি এটাই এদের চিকিৎসা। কোনো কোনো ক্ষেত্রে হাইপার হলে কিছু মেডিসিন। নিউরো ডেভেলপমেন্টের কোনো চিকিৎসা তাদের দেয়া হয় না। তবে, আশার কথা হলো- অটিস্টিক শিশুদের চিকিৎসায় হোমিওপ্যাথিতে চমৎকার ফলাফল পাওয়া যাচ্ছে। হোমিওপ্যাথি ওষুধের মাধ্যমে শিশুর নিউরো ডেভেলপমেন্ট হচ্ছে। ফলে, শিশুদের কথা বলা ও আচরণের পরিবর্তন হচ্ছে। অটিজম শিশুদের জীবনযাপন স্বাভাবিক ধারায় ফিরিয়ে আনতেই আজকের আলোচনা।

অটিজম

অটিজমে আক্রান্ত শিশুর নিউরো ডেভেলপমেন্ট বা মনোবিকাশের সমস্যা হয়।

পিতা-মাতার বংশের জেনেটিক রোগ-ব্যাধি, তাদের খাদ্যাভাস ও গর্ভকালীন মায়ের মানসিক স্বাস্থ্যের উপর ভিত্তি করে যখন নেগেটিভ ফ্যাক্টর দ্বারা প্রভাবিত সন্তান ভূমিষ্ঠ হয় তখন শিশুর মস্তিষ্কের নিউরোনের মধ্যে জটিলতা তৈরি হয়ে শিশুর স্বাভাবিক বিকাশে বাধাগ্রস্ত হয়। ব্রেনের নিউরোনসমূহ সঠিকভাবে তথ্য আদান-প্রদান করতে না পারায় শিশুর আচরণ, কথা-বার্তা ও বুদ্ধিবৃত্তি স্বাভাবিকভাবে কাজ করে না। এধরনের শিশুকেই আমরা অটিজমে আক্রান্ত শিশু বলি। ব্রেন ডেভেলপমেন্ট হয়ে পরিপূর্ণতা পেলে ব্রেনের নিউরোনসমূহ সঠিকভাবে তথ্য আদান-প্রদান করলে শিশুর আচরণ, কথা-বার্তা ও বুদ্ধিবৃত্তি স্বাভাবিক হবে।
চিকিৎসা

অটিস্টিক শিশুদের নিউরো ডেভেলপমেন্ট চিকিৎসায় অভিজ্ঞতাসম্পন্ন হোমিওপ্যাথি চিকিৎসকের মাধ্যমে চিকিৎসা সেবা গ্রহণের মাত্র ২ মাসের মধ্যেই শিশুর বুদ্ধি, ধৈর্য, আই-কন্ট্রাক্ট, আচরণ, কথা-বার্তা ইত্যাদি বিষয়ে পরিবর্তন লক্ষ্য করা যায়। এ ছাড়াও হাইপার শিশুদের আচরণেও পরিবর্তন আসে। মাত্র ২ মাসের মধ্যে এ ধরনের পরিবর্তন অটিজম চিকিৎসায় আশার আলো দেখিয়েছে। চিকিৎসা শুরুর পর শিশুর মানসিক উন্নতি হলে, পূর্বের তুলনায় মনোযোগী এবং নিজের কাজ নিজে করার আগ্রহ তৈরি হলে বুঝতে হবে চিকিৎসা সঠিক হচ্ছে। তবে, একথা স্মরণ রাখতে হবে এটি একটি দীর্ঘমেয়াদি চিকিৎসা। এই পরিবর্তন প্রথম দিকে ধীরে-ধীরে হয় এবং শিশুর চিকিৎসাসেবা সম্পূর্ণ করতে দীর্ঘ দিন লেগে যায়। অটিস্টিক শিশুদের চিকিৎসায় হোমিওপ্যাথির সফলতা এবং ঝামেলা মুক্ত চিকিৎসা পদ্ধতিতে আকৃষ্ট হয়ে ক্রমেই এই চিকিৎসায়র প্রতি রুগীদের আস্থা বৃদ্ধি পাচ্ছে।

লেখক: ডা. এম এ হক, পিএইচ.ডি (স্বাস্থ্য), এম.ফিল (স্বাস্থ্য), ডিএইচএমএস।

গবেষক ও চিকিৎসক (ক্রনিক ডিজিজ অ্যান্ড নিউরোসাইকিয়াট্রিক ডিজঅর্ডার)।

চেম্বার: ড. হক হোমিও ট্রিটমেন্ট অ্যান্ড রিসার্স সেন্টার, বিটিআই সেন্ট্রা গ্রান্ড, গ্রাউন্ড ফ্লোর (জি-৪), ১৪৪ গ্রীন রোড, পান্থপথ, ঢাকা। মোবাইল: ০১৭১২-৪৫০৩১০;