চবিতে গবেষণা পদ্ধতির উপর দু’দিন ব্যাপি কর্মশালা শুরু

চট্টগ্রাম বিশ^বিদ্যালয় নবীন শিক্ষকদের গবেষণা ও প্রকাশনা কার্যক্রমের গুণগত মান উন্নয়নের লক্ষ্যে চবি গবেষণা পরিচালনা ও প্রকাশনা দপ্তরের উদ্যোগে গবেষণা পদ্ধতির (জবংবধৎপয গবঃযড়ফড়ষড়মু) উপর দু’দিন (১৯-২০ মার্চ) ব্যাপি এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান ১৯ মার্চ ২০২৩ সকাল ১০:৩০ টায় চবি ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে এবং চবি ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর মোঃ হেলাল উদ্দিন নিজামী। কর্মশালায় সভাপতিত্ব করেন চবি গবেষণা পরিচালনা ও প্রকাশনা দপ্তরের পরিচালক প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন চবি গবেষণা পরিচালনা ও প্রকাশনা দপ্তরের সদস্য ও চবি সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মোহাম্মদ আবুল মনছুর। অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আনোয়ার সাঈদ।
মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে তরুণ শিক্ষক-গবেষকসহ উপস্থিত সকলকে আন্তরিক শুভেচ্ছা জানান এবং একটি গুরুত্বপূর্ণ বিষয়ে কর্মশালা আয়োজন করায় আয়োজকবৃন্দকে ধন্যবাদ জানান। তিনি বলেন, জ্ঞান-গবেষণা ছাড়া মাথা উচুঁ করে দাঁড়ানো সম্ভব নয়, আর গবেষণার জন্য দরকার সুন্দর পরিবেশ। তিনি বলেন, শিক্ষক-গবেষকদের নিরবচ্ছিন্ন গবেষণার পরিবেশ অধিকতর উন্নত করতে বর্তমান প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জ্ঞান-গবেষণা ছাড়া যেমন দেশ-জাতিকে সমৃদ্ধ করা সম্ভব নয়, তেমনি উন্নত বিশে^র কাতারে সামিল হওয়াও সম্ভব নয়। মাননীয় উপাচার্য বলেন, একমাত্র মানসম্মত গবেষণা প্রকাশনার মাধ্যমে বিশ^বিদ্যালয়কে বিশ^মানের বিশ^বিদ্যালয়সমূহের কাতারে পৌঁছানো সম্ভব। আজকের কর্মশালায় আমাদের তরুণ শিক্ষক-গবেষকবৃন্দ বিশেষজ্ঞ শিক্ষকবৃন্দের লেকচার থেকে গবেষণা পদ্ধতির নতুন নতুন কৌশল ও গবেষণার সুক্ষ বিষয়বস্তু আয়ত্ব করতে সক্ষম হবে মর্মে মাননীয় উপাচার্য প্রত্যাশা ব্যক্ত করেন। তিনি দু’দিন ব্যাপি কর্মশালার সার্বিক সাফল্য কামনা করেন।
এ কর্মশালায় চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ২১২ জন নবীন শিক্ষক অংশগ্রহণ করছেন। দু’দিনের এ কর্মশালায় ১২টি সেশনে ১২জন বিশিষ্ট শিক্ষক ও গবেষক গবেষণার বিভিন্ন দিক নিয়ে বক্তব্য প্রদান করবেন।