নতুন ভার্সন: এবার নিজেকেই ছাড়িয়ে গেল চ্যাটজিপিটি

কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট চ্যাটজিপিটি’র হালনাগাদ ভার্সন (আপডেট) উন্মুক্ত করা হয়েছে সম্প্রতি। এখন থেকে একবারে ২৫ হাজার শব্দ বুঝতে পারবে এই চ্যাটবট, যা আগের চেয়ে কয়েকগুণ বেশি। এছাড়াও চ্যাটজিপিটিতে যুক্ত করা হয়েছে ছবি বুঝতে পারার ক্ষমতাও।

প্রযুক্তি দুনিয়ায় এখন সবচেয়ে আলোচিত বিষয় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি। আর এর সবচেয়ে আধুনিকতম সংযোজন চ্যাটজিপিটি। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআই’র তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত তুমুল জনপ্রিয় এই চ্যাটবটের হালনাগাদ ভার্সন ‘জিপিটি-ফোর’ গত মঙ্গলবার (১৪ মার্চ) বাজারে এসেছে।

নির্মাতা প্রতিষ্ঠানের দাবি, সদ্য উন্মুক্ত হওয়া এই ভার্সন ব্যবহারে চ্যাটজিপিটি হবে আরও সৃজনশীল ও সক্ষম।

এতদিন এই চ্যাটবটে ‘জিপিটি-থ্রি পয়েন্ট ফাইভ’ ভার্সন ব্যবহার করা হতো। চ্যাটবটটির এ ভার্সনটি কেবল টেক্সটেই সীমাবদ্ধ ছিল। তবে নতুন জিপিটি-ফোর ভার্সন ছবির বিষয়বস্তু বুঝতে সক্ষম। কেউ রান্নার উপকরণের ছবি দিলে এটি বলে দিতে পারবে, এসব উপকরণ দিয়ে কী কী রান্না করা সম্ভব। কোনো ছবির জন্য ক্যাপশন বা বর্ণনাও লিখতে পারবে এই চ্যাটবট।

চ্যাটজিপিটির হালনাগাদ ভার্সনে আরেকটি বড় সুবিধা যুক্ত করা হয়েছে। এই ভার্সনটি একবারে ২৫ হাজার শব্দ পর্যন্ত বুঝতে পারবে, যা আগের ভার্সনের চেয়ে ৮ গুণ বেশি। ওপেনএআই জানিয়েছে, নতুন এই ভার্সনের কারণে চ্যাটজিপিটি এখন আরও বেশি সৃজনশীল এবং কাজ সম্পাদনায় আগের চেয়ে বেশি সক্ষম হয়েছে।

২০২২ সালের নভেম্বরে চালু হয় প্রযুক্তি দুনিয়ায় সাড়া ফেলে দেয়া কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট চ্যাটজিপিটি। দ্রুতই জনপ্রিয়তা পায় এটি। এরপর থেকে বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ চ্যাটজিপিটি ব্যবহার শুরু করেন। সাধারণ ব্যবহারকারীদের পাশাপাশি এরই মধ্যে চ্যাটজিপিটির কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত এই প্রযুক্তি ব্যবহার শুরু করেছে মাইক্রোসফট, স্ন্যাপচ্যাটসহ বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান।