পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ‘টয়লেট পেপার’ হিসেবে কাজে দেবে: রাশিয়া

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) জারি করা গ্রেপ্তারি পরোয়ানা ‘টয়লেট পেপার’ হিসেবে ব্যবহার করা যাবে বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট এবং নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ। এক টুইটার পোস্টে তিনি আইসিসির এই গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে কৌতুক করেন। এছাড়া ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভও বিষয়টিকে অর্থহীন বলে উড়িয়ে দিয়েছেন।

এর আগে শুক্রবার পুতিনের বিরুদ্ধে ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগ এনে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত। হেগ-ভিত্তিক আদালতটি এক বিবৃতিতে বলেছেন, ইউক্রেনের অধিকৃত এলাকা থেকে বেআইনিভাবে শিশুদের রাশিয়ায় স্থানান্তরের অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হলো। যদিও এই বিষয়টিকে একদমই পাত্তা দিচ্ছে না মস্কো। দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের গ্রেপ্তারি পরোয়ানা জারি করার কোনো মূল্য নেই, এটি অকার্যকর। কারণ এই আদালতকে স্বীকৃতিই দেয় না মস্কো। ফলে এই আদালতের যে কোনো সিদ্ধান্তই অর্থহীন।

আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য নয় রাশিয়া। বিষয়টি উল্লেখ করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, রাশিয়ার কাছে আইসিসির সিদ্ধান্তের কোনো মূল্য নেই। এক টেলিগ্রাম পোস্টে জাখারোভা বলেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম সংবিধিকে রাশিয়া সমর্থন করে না।

সুতরাং আইসিসির কোনো সিদ্ধান্ত মানার বাধ্যবাধকতা রাশিয়ার নেই।
তবে বরাবরের মতো নিজের প্রতিক্রিয়া জানাতে সবার থেকে ভিন্নতা দেখিয়েছেন সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। টুইটারে এই গ্রেপ্তারি পরোয়ানাকে তিনি রীতিমতো টয়লেট পেপারের সঙ্গে তুলনা করেছেন। মেদভেদেভ বলেন, আমরা সবাই জানি এই কাগজ কোথায় ব্যবহার করতে হবে। সোশ্যাল মিডিয়াগুলোতেও আইসিসির এই গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে নেটিজেনদের কৌতুক করতে দেখা গেছে। তবে আইসিসির এমন পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ইউক্রেনীয় কর্মকর্তারা। দেশটির প্রসিকিউটর জেনারেল অ্যান্ড্রি কোস্টিন বলেন, ইউক্রেন এবং সমগ্র আন্তর্জাতিক আইন ব্যবস্থার জন্য এই গ্রেপ্তারি পরোয়ানা একটি ঐতিহাসিক ঘটনা।