ভুয়া হোয়াটসঅ্যাপ থেকে সাবধান, অজান্তেই পাচার হচ্ছে তথ্য

তথ্য-প্রযুক্তির এই যুগে যোগাযোগ ব্যবস্থায় ঘটেছে অভূতপূর্ব উন্নয়ন। এরই ধারাবাহিকতায় তৈরি হয়েছে যোগাযোগের বিভিন্ন অ্যাপস। তবে প্রযুক্তির উৎকর্ষতার সঙ্গে সঙ্গে মানুষকে বিপদে ফেলতেও তৈরি হয়েছে বিভিন্ন ডিজিটাল ফাঁদ। সম্প্রতি যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ সবাইকে সতর্ক করে জানিয়েছে, বিভিন্ন প্রতিষ্ঠান ভুয়া হোয়াটসঅ্যাপ তৈরি করে স্মার্টফোন থেকে তথ্য চুরি করছে।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ বলছে, তৃতীয় পক্ষের তৈরি এসব ভুয়া হোয়াটসঅ্যাপগুলোর নাম ও চেহারা আসল হোয়াটসঅ্যাপের কাছাকাছি হওয়ায় অনেকেই সেগুলো নামিয়ে ব্যবহার করেন। অ্যাপগুলো নামালেই মুঠোফোন থেকে তথ্য চুরি করে সাইবার অপরাধীদের কাছে পাঠাতে থাকে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা মুঠোফোনের পাশাপাশি আইফোনের তথ্যও চুরি করতে পারে ভুয়া হোয়াটসঅ্যাপগুলো।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, ভুয়া হোয়াটসঅ্যাপগুলো ব্যবহারকারীদের অতিরিক্ত সুবিধা ব্যবহারের প্রলোভন দেখায়। ফলে অনেকেই নতুন সংস্করণ ভেবে অ্যাপগুলো নামিয়ে ব্যবহার করেন। বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি অ্যাপগুলো হোয়াটসঅ্যাপের নীতিমালা বা নিরাপত্তাব্যবস্থা সমর্থন করে না। ফলে এগুলো ব্যবহার করলে তথ্যের গোপনীয়তা ও নিরাপত্তাব্যবস্থা ঝুঁকির মধ্যে পড়ে।

ভুয়া অ্যাপগুলো নামানোর সময় হোয়াটসঅ্যাপের মতোই মুঠোফোনের বিভিন্ন যন্ত্র ও সেবা নিয়ন্ত্রণের অনুমতি নেয়। ফলে ব্যবহারকারীদের মুঠোফোনের নিয়ন্ত্রণ অপরিচিত বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে চলে যায়। হোয়াটসঅ্যাপের আদলে বার্তা বিনিময়ের সুযোগ থাকায় অনেকেই প্রথমে বুঝতে পারেন না তিনি ভুয়া হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন। আর তাই ব্যবহারকারীদের অজান্তেই মুঠোফোন থেকে তথ্য চুরি করতে থাকে অ্যাপগুলো।

কর্তৃপক্ষ ভুয়া হোয়াটসঅ্যাপ থেকে রক্ষা পেতে শুধু হোয়াটসঅ্যাপের অফিশিয়াল সংস্করণগুলো ব্যবহারের পরামর্শ দিয়েছে। এছাড়া ব্যবহারকারীদের মুঠোফোন থেকে ভুয়া হোয়াটসঅ্যাপগুলো দ্রুত মুছে ফেলারও অনুরোধ করেছে তারা।