ডেঙ্গুতে এবছর রোগী ৫৫ হাজারের বেশি, ২৪২ জনের মৃত্যু

ডেঙ্গুতে গত ২৪ ঘণ্টায় আরও এক জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এবছর এখন পর্যন্ত ২৪২ জনের মৃত্যু হলো। এরমধ্যে ১৪৭ জন ঢাকা মহানগরীতে এবং ঢাকার বাইরে ৯৫ জন মারা গেছেন। আর চলতি মাসেই মারা গেছেন ১০১ জন। ২০০০ সালে দেশে ডেঙ্গু আসার পর এটাই এক বছরে সর্বোচ্চ মৃত্যু। শনাক্ত সামান্য কমে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ২২১ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে সারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৯৬৯ জনে। চলতি বছরে ৫৫ হাজার ১৪৫ ডেঙ্গু রোগী সারা দেশে চিকিৎসা নিয়েছেন। এরমধ্যে ৩৫ হাজার ২৮৭ জন রাজধানী ঢাকায় এবং ১৯ হাজার ৮৫৮ জন রোগী ঢাকার বাইরের রয়েছেন। অক্টোবরে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ২১ হাজার ৯৩২ জন এবং মারা গেছেন ৮৬ জন।

আজ সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ২২১ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ১৪১ জন এবং ঢাকার বাইরে ৮০ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ২২১ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৯৬৯ জনে। ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ১ হাজার ১৩৫ জন এবং ঢাকার বাইরে ৮৩৪ জন। এতে আরও বলা হয়েছে, চলতি বছরের ১লা জানুয়ারি থেকে ২৫শে নভেম্বর পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি ছিলেন ৫৫ হাজার ১৪৫ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছিলেন ৫২ হাজার ৯৩৪ জন। এই বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ২৪২ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে চলতি মাসে মারা গেছেন ১০১ জন। এক মাসে এটাই সর্বোচ্চ মৃত্যু। এ মাসে শনাক্ত রোগীর সংখ্যা ১৭ হাজার ১২১ জন।