মধ্য চীনে কারখানায় আগুন লেগে অন্তত ৩৮ জন নিহত

মধ্য চীনের হেনান প্রদেশের একটি কারখানায় আগুন লেগে অন্তত ৩৮ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। এছাড়া আরও দুই জন নিখোঁজ রয়েছে। সোমবার আচমকাই ব্যস্ত কারখানায় আগুন লেগে যায়। প্রায় কয়েক ঘণ্টার চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় দমকলকর্মীরা। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে জানানো হয়, ২০০ জনেরও বেশি উদ্ধারকর্মী এবং ৬০ দমকলকর্মী আগুন নিয়ন্ত্রণে যুক্ত হয়। নিহতের পরিবারের সদস্যদের জন্য দ্রুত সাইকোলজিকাল কাউন্সেলিং-এর ব্যবস্থা করা হয়েছে। জানা গেছে, আগুন লাগার সময় কারখানায় তখন পুরোদস্তুর কাজ চলছিল। কারখানার ভিতর আটকে পড়ে শ্রমিকদের মৃত্যু হয়। যে কোম্পানির কারখানায় আগুন লেগেছে তার নাম হচ্ছে কাউশিন্ডা ট্রেডিং কোম্পানি। হেনান প্রদেশের আনিয়ং শহরের ভিতর হাইটেক জোনে এই কারখানাটি অবস্থিত।

সোমবার দুপুরবেলা প্রথম ওই কারখানায় আগুন দেখা যায়। এরপর রাত ৮টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে। তবে খবরটি প্রথম প্রকাশ করা হয়েছে মঙ্গলবার সকালে।
মঙ্গলবার চীনের সরকারের তরফেও একটি বিবৃতি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, ঘটনাস্থলে মানসিক চিকিৎসক এবং মনোবিদদের নিয়ে যাওয়া হয়েছিল। নিহতদের পরিবারের সঙ্গে কথা বলার জন্য তাদের রাখা হয়েছিল। তবে আগুন লাগার কারণ এখনো পর্যন্ত জানা যায়নি। এর পিছনে নাশকতামূলক কোনো ঘটনা আছে কি না, তা-ও স্পষ্ট নয়।

কারখানায় দুর্ঘটনা চীনে নতুন কিছু নয়। প্রায়শই নিরাপত্তা বিধিগুলির দুর্বলতার কারণে এ ধরণের ঘটনা ঘটে চলেছে দেশটিতে। ২০১৯ সালের মার্চ মাসে সাংহাই থেকে প্রায় ২৬০ কিলোমিটার উত্তরে অবস্থিত ইয়ানচেং-এর একটি রাসায়নিক কারখানায় বিস্ফোরণে অন্তত ৭৮ জন নিহত হয়েছিলেন। ২০১৫ সালে উত্তর তিয়ানজিনের একটি রাসায়নিক গুদামে বিশাল বিস্ফোরণে ১৬৫ জন নিহত হয়েছিলেন। এটিকে চীনের সবচেয়ে খারাপ শিল্প দুর্ঘটনার মধ্যে একটি হিসেবে ধরে নেয়া হয়। হেনান প্রদেশও প্রায়ই এ ধরণের দুর্ঘটনা দেখা যায়।