যে কারণে ল্যাভরভের ঢাকা সফর বাতিল

যে কারণে ল্যাভরভের ঢাকা সফর বাতিলপ্রস্তুতির চূড়ান্ত মুহূর্তে বাংলাদেশ সফর বাতিল করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। মস্কোর তরফে নোট ভারভাল পাঠিয়ে শুক্রবার ওই সফর না হওয়ার বিষয়টি ঢাকাকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়া হয়েছে। নোট ভারভালে সফর বাতিলের সুনির্দিষ্ট কারণ উল্লেখ করা হয়নি বলে দাবি করেছে সেগুনবাগিচা। অবশ্য গতকাল পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধকেন্দ্রিক ব্যস্ততা বেড়ে যাওয়ায় সফরটি বাতিল হতে পারে বলে ধারণা দিয়েছেন। ড. মোমেন বলেন, আমি বুঝতে পারি তারা খুবই ব্যস্ত। যুদ্ধের কারণে তাদের কর্মকাণ্ড অনেক বেড়ে গেছে। হয়তো সে কারণে তিনি আসতে পারছেন না। মন্ত্রী জানান, মস্কোর পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে কূটনৈতিক চ্যানেলে যোগাযোগ করা হয়েছে এবং জানিয়ে দেয়া হয়েছে যে, রুশ পররাষ্ট্রমন্ত্রী আসতে পারছেন না। মোমেন বলেন, তবে তিনি (ল্যাভরভ) আমার সঙ্গে ফোনে কথা বলতে চান এবং আমি তাতে সম্মতিও দিয়েছি। ওই ফোনালাপ পারস্পরিক সুবিধাজনক সময়ে হবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আগেই গণমাধ্যমকে বলেছেন, আজ বা আগামীকাল দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে টেলিফোনে আলোচনা হতে পারে। এক প্রশ্নের জবাবে মন্ত্রী মোমেন বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে বাংলাদেশের অবস্থান খুবই স্পষ্ট। যুদ্ধের প্রশ্নে বাংলাদেশ স্বাধীন এবং ভারসাম্যপূর্ণ অবস্থান বজায় রেখেছে এবং এটি অব্যাহত থাকবে।
এ সময় বাংলাদেশের ভারসাম্যপূর্ণ এবং সামঞ্জস্যপূর্ণ পররাষ্ট্রনীতির কথা পুনরুল্লেখ করেন মন্ত্রী। উল্লেখ্য, ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশন আইওআরএ’র মন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নিতে আগামী ২৩শে নভেম্বর দু’দিনের সফরে ঢাকা আসার কথা ছিল রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের। ২২ থেকে ২৩শে নভেম্বর আইওআরএ’র সিনিয়র অফিসিয়াল মিটিং এবং ২৪শে নভেম্বর আইওআরএ মন্ত্রিপরিষদের সম্মেলন হবে। সেই সব আয়োজনে ঢাকাস্থ রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মন্টেনেস্কি তার দেশের প্রতিনিধিত্ব করবেন বলে জানানো হয়েছে। ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশন হলো একটি আন্তঃসরকারি সংস্থা যার লক্ষ্য ২৩টি সদস্য রাষ্ট্র এবং ১০টি সংলাপ অংশীদারের মাধ্যমে ভারত মহাসাগর অঞ্চলের মধ্যে আঞ্চলিক সহযোগিতা এবং টেকসই উন্নয়ন জোরদার করা। আইওআরএর সদস্য রাষ্ট্রগুলো হলো- অস্ট্রেলিয়া, বাংলাদেশ, কমোরোস, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মালদ্বীপ, মরিশাস, মোজাম্বিক, ওমান, সেশেলস, সিঙ্গাপুর, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন। রাশিয়া ছাড়াও আরও ৯টি ডায়ালগ পার্টনার রয়েছে। সম্মেলনে সব সদস্য রাষ্ট্র এবং ডায়ালগ পার্টনার যোগ দিচ্ছেন বলে নিশ্চিত করেছে হোস্ট এবং সম্মেলনের চেয়ার বাংলাদেশ।