সিত্রাংয়ে ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত, নিহত ৯

ঘূর্ণিঝড় সিত্রাংয়ে প্রায় ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। গাছচাপা ও ঘর ভেঙে নিহত হয়েছে ৯ জন। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এ তথ্য জানান। সিত্রাংয়ের আঘাতে ক্ষয়ক্ষতির পরিমাণ সহনীয় পর্যায়ে থাকায় সৃষ্টিকরর্তার প্রতি শুকরিয়া আদায় করে প্রতিমন্ত্রী বলেন, ঘোষিত সময়ের আগেই অনেক দ্রুত গতিতে উপকূল অতিক্রম করেছে। ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ আশংকার তুলানায় কম হয়েছে।

ডা. এনাম বলেন, সিত্রাং মোকাবেলায় আগে থেকেই প্রস্তুতি ছিলো। এসময় ৬৯২৫ টি আশ্রয় কেন্দ্রে ১০ লাখ লোককে আশ্রয় দেয়া হয়। মধ্যরাত থেকে মানুষ আশ্রয়কেন্দ্র ত্যাগ শুরু করে। সকালে সব আশ্রয়কেন্দ্র খালি হয়েছে। তিনি বলেন, এই ঝড়ে ৪২৯ ইউনিয়নের ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ৬ হাজার হেক্টর ফসলি জমি এবং ১ হাজার মৎস্য ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে।

৯ জন গাছচাপা ও ঘর ভেঙে নিহত হয়েছে। বিভিন্ন এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল। দ্রুত মেরামত করে বিদ্যুৎ সরবরাহ পুনঃস্থাপন করা হয়েছে। প্রতিমন্ত্রী জানান, মাঠ পর্যায়ে ডিসিরা ক্ষয়ক্ষতির পরিমাণ পাঠাবেন। আন্তঃমন্ত্রণালয় বৈঠকের পর ক্ষয়ক্ষতির আর্থিক পরিমাণ নিরুপণ করা হবে। এক্ষেত্রে ৭-১০ দিন সময় লাগতে পারে।