কলকাতায় শিম্পাঞ্জির জন্মদিনে মহাসমারোহ

কলকাতার আলিপুর চিড়িয়াখানা এখন তৈরি হচ্ছে। চিড়িয়াখানার দীর্ঘদিনের অতিথি শিম্পাঞ্জি বাবুর জন্মদিন ২৬ অক্টোবর। ধুমধাম করে জন্মদিন পালন করার জন্য কার্ড পাঠিয়েছেন বাবুর পালক পিতা-মাতা অভিনেতা দম্পতি সোহিনী সেনগুপ্ত ও সপ্তর্ষি মৌলিক। বছরে ৫০ হাজার টাকার বিনিময়ে তাঁরা বাবুর অভিভাবক হয়েছেন। সোহিনী এবং সপ্তর্ষি তাঁদের এডপ্ট করা শিম্পাঞ্জির জন্মদিনের কার্ড পাঠাচ্ছেন। কলকাতা চিড়িয়াখানার সব থেকে জনপ্রিয় চরিত্র এই বাবু।

সে সিগারেটে টান দেয়, নাচ দেখায়, সার্কাস দেখায়- বাবুকে দেখতে ভিড় জমে। বাবু ৩৪-এ পা দিচ্ছে ২৬ অক্টোবর। ওইদিন চিড়িয়াখানায় গাজর, দুধ, রুটি আর টমেটো দিয়ে কেক বানিয়ে তা কাটা হবে। কেক কাটবে বাবু নিজে। জার্মানি থেকে বাবু প্রথম এসেছিলো চেন্নাইয়ের আলিগনার আন্না জুলজিকাল গার্ডেনে ১৯৮৯ সালে।

১৯৯৮ তে বাবু আসে কলকাতায়। শিম্পাঞ্জিনী রানীর সঙ্গে তার বিয়ে হয় এই আলিপুরেই। ২০১১ সালে শ্বাস-প্রশ্বাস জনিত রোগে রানীর মৃত্যুর পর মানুষের মতোই মনমরা হয়ে গিয়েছিলো বাবু। আবার স্বমহিমায় ফিরে আসে কয়েক মাসের মধ্যে। এখন বাবু চিড়িয়াখানার প্রধান আকর্ষণ। সেই বাবুর জন্মদিনে একটু সমারোহ তো হবেই!