সিরিয়া উপকূলে নৌকা ডুবে অন্তত ৭৩ অভিবাসীর মৃত্যু

সিরিয়া উপকূলে অভিবাসীদের একটি নৌকা ডুবে অন্তত ৭৩ জনের মৃত্যু হয়েছে। সিরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে শুক্রবার এই মৃতের সংখ্যা নিশ্চিত করা হয়। লেবানন থেকে অভিবাসী ভর্তি ওই নৌকাটি ছেড়েছিল বলে জানা গেছে। লেবানন থেকে ছেড়ে আসা নৌকাগুলোতে সাম্প্রতিক সময়ে এমন বড় দুর্ঘটনা আর ঘটেনি।

খবরে জানানো হয়, ২০১৯ সাল থেকেই অর্থনৈতিক সংকটে ভুগছে লেবানন। ফলে বাধ্য হয়ে দেশ ছাড়ছেন বাসিন্দারা। বৈধ উপায়ে যারা যেতে পারছেন না, তারা অবৈধ উপায়ে সাগর পথে ইউরোপে প্রবেশের চেষ্টা করছেন। ফলে দিন দিন লেবানন থেকে অভিবাসীদের যাত্রা বেড়েই চলেছে। লেবানিজদের সঙ্গে যোগ দিচ্ছে সিরিয়ান ও ফিলিস্তিনিরাও। এমনই একটি অভিবাসী ভর্তি নৌকা বৃহস্পতিবার সিরিয়ার উপকূলে ডুবে গেছে।

এতে প্রায় ১৫০ যাত্রী ছিল বলে জানা গেছে। তারা লেবানন ও সিরিয়ার নাগরিক।
সিরিয়ার স্বাস্থ্যমন্ত্রী হাসান আল-ঘাবাশ এক বিবৃতিতে শুক্রবার জানিয়েছেন, নৌকায় থাকা ৭৩ জন মারা গেছেন। অন্তত ২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। যারা বেঁচে গেছেন তাদের মধ্যে পাঁচ লেবানিজ আছে বলে জানা গেছে। তাদেরকে সিরিয়ার শহর টারটুস থেকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে। সমুদ্র তীরবর্তী টারটুস থেকে কাছেই নৌকাডুবির ঘটনাটি ঘটে। আর জাহাজটি ছেড়ে আসে লেবাননের ত্রিপলি বন্দর থেকে।
সিরিয়ার পরিবহণ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, তারা তাদের সবথেকে বড় উদ্ধার অভিযানগুলোর একটি পরিচালনা করছে। তবে উচু ঢেউয়ের কারণে তাদের কাজ ব্যহত হচ্ছে। এর আগেও লেবানন থেকে আসা অনেক অভিবাসী ভর্তি নৌকা দুর্ঘটনায় ডুবে গেছে। তবে তাতে এবারের মতো এত বেশি মানুষের মৃত্যু হয়নি।

গত ১৩ই সেপ্টেম্বর তুরস্কের উপকূলে এমন এক নৌকাডুবিতে ৬ অভিবাসী মারা যান। তারা সাগরপথে ইউরোপের ইতালি যাওয়ার চেষ্টা করছিলেন। ওই নৌকায় থাকা আরও ৭৩ জনকে উদ্ধার করা হয়। লেবাননের ত্রিপোলি বন্দর থেকেই বেশিরভাগ অভিবাসী নৌকা ছেড়ে যায়। এটিই দেশটির সবথেকে দরিদ্র অঞ্চল। আর এসব নৌকার প্রধান লক্ষ্য থাকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ সাইপ্রাস।