রেলের অপটিক্যাল ফাইবারের সুবিধা নেবে পাঁচ প্রতিষ্ঠান

দেশজুড়ে ৩ হাজার ২০৫ কিলোমিটার অপটিক্যাল ফাইবার কেবল রয়েছে বাংলাদেশ রেলওয়ের। ট্রেন নিয়ন্ত্রণ, স্টেশন থেকে স্টেশনে টেলিফোনে যোগাযোগ, ১ হাজার ৭০০ এম-সেন্ট্রেক্স টেলিফোন ও লেভেল ক্রসিং ফোন পরিচালনাসহ বিভিন্ন কাজে এসব কেবল ব্যবহার করে সংস্থাটি। তবে রেলের অপটিক্যাল ফাইবার কেবলের সক্ষমতার একটি বড় অংশ অব্যবহূত থেকে যায়। এ অব্যবহূত সক্ষমতা দেশের পাঁচটি বেসরকারি প্রতিষ্ঠানের কাছে ১৭৭ কোটি টাকায় ইজারা দিয়েছে সংস্থাটি। প্রতিষ্ঠানগুলো হলো নেটওয়ার্ক ট্রান্সমিশন সেবাদাতা (এনটিটিএন) প্রতিষ্ঠান বাহন লিমিটেড, সামিট কমিউনিকেশনস, ফাইবার হোম এবং সেলফোন অপারেটর বাংলালিংক ও রবি। আগামী পাঁচ বছরের জন্য এসব প্রতিষ্ঠান রেলওয়ের বিভিন্ন সেকশনের অপটিক্যাল ফাইবার কেবল ইজারা নিয়েছে।

এর মধ্যে সবচেয়ে বেশি অপটিক্যাল ফাইবার কেবল ইজারা নিয়েছে বাহন। প্রতিষ্ঠানটি রেলওয়ের ২৫টি সেকশনের ১ হাজার ৬৮৪ কিলোমিটার কেবল ব্যবহার করবে। এজন্য তাদের পাঁচ বছরে রেলওয়েকে পরিশোধ করতে হবে ৮১ কোটি ৫৭ লাখ টাকা। সামিট ব্যবহার করবে ১৩টি সেকশনের ৮৯৫ কিলোমিটার কেবল, যার ইজারা মূল্য ৪৩ কোটি ৪৮ লাখ টাকা। আর ফাইবার হোম ৯ কোটি ৩৬ লাখ টাকায় প্রায় ১৭৮ কিলোমিটার কেবল ইজারা নিয়েছে।

অন্যদিকে সেলফোন অপারেটর বাংলালিংক ইজারা নিয়েছে রেলের ৫৯৫ কিলোমিটার অপটিক্যাল ফাইবার কেবল। এজন্য তারা রেলওয়েকে আগামী পাঁচ বছরে ২৯ কোটি ৬০ লাখ টাকা পরিশোধ করবে। একইভাবে ১৩ কোটি ৩৯ লাখ টাকায় ২৮০ কিলোমিটার কেবল ইজারা নিয়েছে আরেক সেলফোন অপারেটর রবি।

গতকাল ইজারা নেয়া প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এ সম্পর্কিত চুক্তি সই করেছে বাংলাদেশ রেলওয়ে। রেলওয়ের পক্ষে সংস্থাটির প্রধান সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী বেনু রঞ্জন সরকার চুক্তিপত্রে সই করেন। অন্যদিকে বাহনের ব্যবস্থাপনা পরিচালক সাঈদ সামিউল হক, সামিটের কর্মকর্তা আলি মুর্তজা খান, বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এরিক অস, রবির চিফ টেকনিক্যাল অফিসার পেরিহেম এলহামি ও ফাইবার হোমের প্রধান বিপণন কর্মকর্তা রাজীব আহমেদ সুলতান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে সই করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, রেল জনগণের বাহন। জনগণকে জানানোর উদ্দেশ্যে, স্বচ্ছতা বজায় রাখার জন্য আমরা প্রকাশ্যে চুক্তি করছি। রেলওয়ে একটি সেবামূলক প্রতিষ্ঠান। ভর্তুকি দিয়ে চলছে। রেলের অনেক সম্পদ আছে। আমরা সেখান থেকে আয় বাড়ানোর উদ্যোগ গ্রহণ করেছি। অপটিক্যাল ফাইবার কেবল ইজারা এসব উদ্যোগেরই অংশ।

বাংলালিংকের সিইও এরিক অস বলেন, বাংলাদেশ রেলওয়ের সঙ্গে ফাইবার শেয়ারিংয়ের জন্য চুক্তিবদ্ধ হতে পেরে আমরা আনন্দিত। এর ফলে সারা দেশে আমাদের সংযোগ ও ডিজিটাল সেবার মান বাড়বে।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুুন কবীরের সভাপতিত্বে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদারসহ রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।