শিক্ষা প্রতিষ্ঠানে রেড ক্রিসেন্ট দলের কার্যক্রম গতিশীল করতে সমন্বয় সভা

শিক্ষার্থীদের মানবিক কাজে সম্পৃক্ত করতে এবং স্বেচ্ছাসেবা কার্যক্রমকে গতিশীল করতে দেশের সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণের উপস্থিতিতে সমন্বয় সভার আয়োজন করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। স্কুল-কলেজগুলোর সহশিক্ষা কার্যক্রমকে বেগবান করার লক্ষ্যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে রেড ক্রিসেন্ট দল গঠন বাধ্যতামূলক করে সরকারের জারিকৃত প্রজ্ঞাপনের বাস্তবায়নে মতবিনিময় হয় এই সভায়।

শনিবার (২৭ আগস্ট) সকালে সোসাইটির জাতীয় সদর দপ্তরে আয়োজিত এ সমন্বয় সভায় প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মাননীয় চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আবদুল ওয়াহ্‌হাব। এসময় তিনি বলেন, মানবিক জাতি গঠনে রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনে শিক্ষার্থীদের সম্পৃক্ত করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রেড ক্রিসেন্ট দল গঠনের কোন বিকল্প নেই। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রেড ক্রিসেন্ট দল গঠন বাধ্যতামূলক করতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নে মানবিক হও স্লোগানে রেড ক্রিসেন্ট সকল শিক্ষা বোর্ডের সাথে একাত্ম হয়ে কাজ করবে।

ঢাকা শিক্ষা বোর্ড ও আন্তঃবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার রেড ক্রিসেন্টের মানবিক ও স্বেচ্ছাসেবামূলক কার্যক্রমগুলো দেশের সকল মানুষের কাছে তুলে ধরতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এসকল ইতিবাচক কর্মকাণ্ডে শিক্ষার্থীদের যুক্ত করা গেলে সমাজ আরো সুশৃঙ্খল হবে। মানবিক যুব সমাজ গঠনে রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনে শিক্ষার্থীদের যুক্ত করতে শিক্ষক ও অভিভাবকদের প্রতি বিশেষভাবে অনুরোধ করেন তিনি।

বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানগণ নিজ নিজ বোর্ডের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রেড ক্রিসেন্ট দল গঠনের গুরুত্ব তুলে ধরেন এবং স্বচ্ছতার সাথে এ কার্যক্রম পরিচালনায় বিভিন্ন পরামর্শ দেন। পরামর্শের আলোকে অঞ্চলভিত্তিক কমিটি গঠন করে এ কার্যক্রম গতিশীল করতে দ্রুত উদ্যোগ নেয়া হবে বলে জানান সোসাইটির মহাসচিব কাজী শফিকুল আযম। পরে উপস্থিত শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন সোসাইটির মাননীয় চেয়ারম্যান।

মাদ্রাসা ও কারিগরী শিক্ষাবোর্ডসহ দেশের ৯টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও সচিবগণের উপস্থিতিতে সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের উদ্যোগে আয়োজিত সমন্বয় সভায় আরো উপস্থিতি ছিলেন সোসাইটির উপ-মহাসচিব মো. রফিকুল ইসলাম, যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক মো. মিজানুর রহমান, যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের কর্মকর্তা এবং স্বেচ্ছাসেবকরা।

উল্লেখ্য, দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রেড ক্রিসেন্ট দল গঠন বাধ্যতামূলক করতে ২০০৯ সালে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ সরকার। প্রজ্ঞাপন জারির পর থেকেই এ সকল শিক্ষাপ্রতিষ্ঠানে রেড ক্রিসেন্ট তহবিল গঠন করা হয়। তহবিলে সংগৃহীত অর্থের ৬০ শতাংশ রেখে বাকি ৪০ শতাংশ অর্থ শিক্ষাবোর্ডের হাত হয়ে রেড ক্রিসেন্ট সদর দপ্তরের তহবিলে জমা হয়। সম্প্রতি (২০২০ সালে) প্রজ্ঞাপনটি সংশোধিত হয়ে শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষা বোর্ড ও রেড ক্রিসেন্টের দায়িত্বগুলো সুস্পষ্ট করা হয়।