খাবার খান ওজন কমান

Weight Loss Food: ওজন বেশি থাকাটা একটা সমস্যার বিষয়। এক্ষেত্রে ওজন কমাতে গেলে ডায়েটে দিতে হবে জোর (Weight Loss Diet)। তবে দেখা গিয়েছে যে কয়েকটি খাবার পেট ভরে খেলেও ওজন বাড়ে না, বরং কমে। এবার চিকেন (Chicken), ডিম (Egg) খেলেও ওজন কমতে পারে। আজানা যাক।

Healthy Foods for Weight Loss: ওজন বেশি থাকাটা কোনও কাজের কথা নয়। কারণ ওজন বেশি থাকলে অনেক সমস্যা শরীরে বাসা বাঁধতে পারে। এক্ষেত্রে ডায়াবিটিস (Diabetes) থেকে হাই প্রেশার (High Pressure) সহ অনেক গুরুতর রোগ দেখা গিতে পারে। তাই সতর্ক হয়ে যেতে হবে। এক্ষেত্রে বিভিন্ন মেটাবলিক সিনড্রোম শরীরে বাসা বাঁধতে পারে। এবার ওজন বৃদ্ধি ঠেকাতে চাইলে বা সহজ ভাষায় ওজন ঝরাতে চাইলে আপনাকে কয়েকটি খাবার পাতে রাখতেই হবে (Weight Loss Diet)।
Adv: অ্যামাজনে পাবেন ব্যাপক ছাড়, আজই আসুন

এই প্রসঙ্গে ডা: উৎস বাসু’স ক্লিনিকের চিফ ডায়েটিশিয়ান ঈশানী গঙ্গোপাধ্যায় (Eeshanee Gangopadhyay) বলেন, আসলে বহু মানুষের শরীরেই রয়েছে এই সমস্যা। এক্ষেত্রে ওজন বেশি (Obesity) থাকা অবশ্যই একটি বড় জটিলতা। দেখা গিয়েছে যে ওজন বেশি থাকলে শরীরে অনেক ক্ষেত্রেই সমস্যা দেখা যায়। সেই পরিস্থিতিতে ডায়েট ঠিক রাখাটা জরুরি (Weight Loss Diet)।

তিনি আরও বলেন, কোনও মানুষ যদি ওজন কমাতে চান (Weight Loss) তবে তাঁর ডায়েট নিয়ে সেচেতন হতে হয়। এক্ষেত্রে বিএমআই নিয়ে একটু ভাবলেই সমস্যার সমাধান হয়। ক্যালোরি বেশিরভাগ ক্ষেত্রেই মেপে দেওয়া হয়।

খাবার কম খেলে চলবে না। বরং পেট যাতে ভরা থাকে, খিদের অনুভূতি যাতে সচেতন থাকা যায় এই বিষয়গুলি মাথায় রাখতে হবে। এবার এমন কয়েকটি খাবার সম্পর্কে জেনে নেওয়া যাক যা খেলে ওজন বাড়ার বদলে কমে (Weight Loss Food)।
১. ওজন কমাতে প্রোটিন (Protein)

ঈশানী গঙ্গোপাধ্যায় বলেন, প্রোটিন খুব ভালো একটি খাদ্য উপাদান। এই খাদ্য উপাদান খেলে শরীর ভালো থাকতে পারে। দেখা গিয়েছে যে আপনি নিয়মিত প্রোটিন খেতে পারলে অনেক সমস্যার সমাধান হয়। আসলে প্রোটিন হজমে সময় লাগে। তাই খিদে পায় কম। এর ফলে পেট ভরা থাকে এবং ওজন কমে। এক্ষেত্রে খেতে পারেন চিকেন, ছোট মাছ। এছাড়া উদ্ভিজ্জ প্রোটিনও চলতে পারে।

​২. ডিম কমায় ওজন (Egg)

আসলে ডিম আমাদের কাছে খুব সস্তার খাবার। এই খাবারটি নিয়মিত খেতে পারেন আপনি। এরমধ্যে ফসফরাস, ক্যালশিয়াম, ভিটামিন ডি রয়েছে। এছাড়াও রয়েছে ভরপুর প্রোটিন। তাই এই খাবার খেলে মস্তিষ্কে খিদের অনুভূতি কম আসে। তাই আপনি অবশ্যই ওজন কমাতে চাইলে ডিম খেতে পারেন।

​৩. স্যালাড খেলেও কমে ওজন (Salad)

ঈশানী গঙ্গোপাধ্যায় বলেন, আসলে স্যালাড খাওয়া খুব ভালো। এরমধ্যে থাকা সবুজ শাক ও সবজির মধ্যে রয়েছে অনেকটা পরিমাণে ফাইবার। এই ফাইবার কিন্তু পেট ভরা রাখতে সাহায্য করে। এছাড়া দেখা গিয়েছে যে এই খাবারে থাকা ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট আবার শরীর ভালো রাখতে পারে। এমনকী কমে ওজন। তাই এই বিষয়টি মাথায় রাখতে হবে।

​৪. বিভিন্ন ফল ওজন কমায় (Fruits)

ঈশানী গঙ্গোপাধ্যায় জানান, আসলে আপনাকে অবশ্যই পাতে রাখতে হবে মরশুমি ফল। আসলে মরশুমি ফলে রয়েছে অনেকটা পরিমাণে ফাইবার। এই ফাইবার পেটে সহজে হজম হয় না। ফলে পেট থাকে ভরা। তাই এই বিষয়টি মাথায় রাখা খুবই প্রয়োজনীয়। দেখা গিয়েছে যে ফলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের পক্ষে দারুণ কার্যকরী।

​৫. বাদাম খেলেও কমে ওজন (Nuts)

ঈশানী গঙ্গোপাধ্যায়ের মতে, অনেকে ভাবেন, বাদামের মধ্যে ফ্যাট রয়েছে। এই কথাটা সত্যি যে বাদামে থাকে ফ্যাট। তবে সেই ফ্যাট শরীরের জন্য প্রয়োজন। এই ফ্যাট খেলে শরীর ভালো থাকে। তাই বাদাম যেমন আমন্ড, ওয়ালনাট খান। এতে পেট অনেকক্ষণ ভরা থাকে। কমে ওজন।

বিদ্র: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।