প্রধান নির্বাচন কমিশনারের বিরুদ্ধে জুডিশিয়াল রেফারেন্স দাখিল করবে পিটিআই

প্রধান নির্বাচন কমিশনার সিকান্দার সুলতান রাজা’র বিরুদ্ধে জুডিশিয়াল রেফারেন্স দাখিল করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই। সম্প্রতি পাকিস্তানে ক্ষমতাসীন জোট সরকার বৈঠক করে প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনের সদস্যদের সঙ্গে। তা নিয়ে পিটিআইয়ের উচ্চ পর্যায়ের পর্যালোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ইমরান খান। সেখানেই ওই সিদ্ধান্ত হয়। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ। ইমরান খান ও পিটিআইয়ের অন্য নেতারা বার বার আগামী নির্বাচনের আগে প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগ দাবি করেছেন। একই সঙ্গে নির্বাচন কমিশনের পুনঃগঠন দাবি করেছেন। কিন্তু তাদের দাবিতে কোনো সাড়া দিচ্ছে না কেউ।

বিদেশি অর্থায়ন বিষয়ক মামলায় নির্বাচন কমিশনের দৃষ্টিভঙ্গির বিষয়ে পিটিআইয়ের ওই বৈঠকে নেতারা মতবিনিময় করেন। এতে সিদ্ধান্ত হয়, নির্বাচন কমিশনের বিরুদ্ধে ব্যবস্থা নেবে প্রাদেশিক সরকারগুলোও।

বিশেষ করে পাঞ্জাব ও খাইবার পখতুনখাওয়া প্রদেশে নির্বাচন কমিশনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাস করবে প্রাদেশিক পরিষদ।
উল্লেখ্য, এর আগে ফিন্যান্সিয়াল টাইমস রিপোর্ট প্রকাশ করে যে, পিটিআই’কে অর্থ সরবরাহ দিয়েছে ব্যবসায়ী আরিফ নাকভি’র কেম্যান আইল্যান্ডের কোম্পানি উটন ক্রিকেট লিমিটেড। বিদেশি এই অর্থের বিষয় প্রকাশ হওয়ার পর ইমরান খান ও তার দল বেশ ক্ষোভের মুখে রয়েছেন। এরপরেই তারা ওই বৈঠক করেছেন। তবে বিদেশি অর্থ নেয়ার কথা অস্বীকার করেছে পিটিআই। তারা বলেছে, বিদেশে থাকা পাকিস্তানিরা দলে অর্থ দান করেছেন।

ওই রিপোর্ট প্রকাশ হওয়ার পর পরই ক্ষমতাসীন জোটের প্রতিনিধিদের একটি দল শুক্রবার সাক্ষাৎ করেন প্রধান নির্বাচন কমিশনার ও এর চার সদস্যের সঙ্গে। তারা পিটিআইয়ের বিদেশি অর্থায়ন বিষয়ক মামলার রায় তাড়াতাড়ি ঘোষণা করার আহ্বান জানান। কারণ, রাজনীতিতে এই দলটি কোন এজেন্ট থেকে অর্থ পেয়েছে তা জনগণের জানা উচিত।