ইতিহাস সৃষ্টি করে ভারতের নতুন প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু

ইতিহাস সৃষ্টি করে ভারতের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন দ্রৌপদী মুর্মু। তিনিই দেশটির প্রথম আদিবাসী প্রেসিডেন্ট হিসেবে চেয়ারে বসতে যাচ্ছেন।

সোমবার (১৮ জুলাই) নতুন প্রেসিডেন্ট বেছে নিতে প্রতিবেশী দেশটিতে ভোটগ্রহণ করা হয়। দেশটির বিরোধী দলগুলোর প্রার্থী ছিলেন যশবন্ত সিনহা আর বিজেপি তথা এনডিএর প্রার্থী ছিলেন দ্রৌপদী মুর্মু।

গত জুনে ভারতে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। গত ১৬ জুন প্রেসিডেন্ট নির্বাচনের তফসিল প্রকাশ করা হয়।

এরপর গত সোমবার ভারতের পার্লামেন্ট ও সব রাজ্য বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। দেশের পরবর্তী প্রেসিডেন্টকে বেছে নিতে সেদিন ভারতের সাড়ে ৪ হাজারেরও বেশি সংসদ সদস্য ও বিধায়ক ভোট দেন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, গত সোমবার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট পড়েছে ৯৯ শতাংশ। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, নির্বাচনে মোট ৪ হাজার ৭৯৬ জন ভোটারের মধ্যে ৯৯ দশমিক ১৮ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এছাড়া ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে শতভাগ ভোট পড়েছে।

উল্লেখ্য, ভারতে প্রেসিডেন্ট নির্বাচনে ইভিএম ব্যবহার করা হয় না। সংসদ সদস্য, বিধায়কদের ব্যালটে ভোট দিতে হয়। জানাতে হয় প্রথম এবং দ্বিতীয় পছন্দও। বেগুনি রঙের কলম দিয়ে ভোট দিতে হয় সংসদ সদস্য, বিধায়কদের। সংসদ সদস্যদের জন্য থাকে সবুজ রঙের ব্যালট পেপার, বিধায়কদের জন্য গোলাপি রঙের।