বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে আসছেন প্রণয় ভার্মা

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হিসেবে আসছেন প্রণয় কুমার ভার্মা। বর্তমানে ভিয়েতনামে ভারতীয় দূত হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। সাবেক হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর স্থলাভিষিক্ত হবেন প্রণয় কুমার। দোরাইস্বামী যুক্তরাজ্যে ভারতীয় মিশনের দায়িত্ব নেবেন। মঙ্গলবার (১২ জুলাই) এ খবর দিয়েছে ডব্লিউআইওএন।
এর আগে ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয় যে, বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার হিসেবে আসতে পারেন সুধাকর ডালেলা। তবে তাকে এখন ভুটানে ভারতের হাইকমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হবে বলে জানা গেছে।

১৯৯৩ সালে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন দালেলা। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে ভারতীয় মিশনের উপ-প্রধানের দায়িত্বে রয়েছেন। তাছাড়া তিনি ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়েও নিয়োজিত ছিলেন।

অপরদিকে প্রণয় কুমার ভার্মা ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া বিভাগের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার আগে ভারতের পরমাণু কূটনীতিক হিসেবে অ্যাটমিক এনার্জিতে কাজ করেন।

১৯৯৪ সালে ফরেন সার্ভিসে যোগ দেন তিনি। ভারতীয় কূটনীতিক হিসেবে তিনিহংকং, সানফ্রানসিস্কো, ওয়াশিংটন ডিসি ও কাঠমান্ডুতে কাজ করেছেন।

২০২০ সালের ৫ অক্টোবর ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে যোগ দেন বিক্রম দোরাইস্বামী। তিনি রীভা গাঙ্গুলি দাশের স্থলাভিষিক্ত হন। ১৯৯২ সালে তিনি ভারতের ফরেন সার্ভিসে যোগ দেন।

এর আগে তিনি উজবেকিস্তান ও দক্ষিণ কোরিয়ায় দেশটির রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। তারও আগে হংকং, বেইজিং, নিউইয়র্ক, জোহানেসবার্গে ভারতের কূটনৈতিক মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।