ঈদের সকালের জমজমাট রেসিপি

সকালের নাশতার এই রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন

ফুলকো লুচি


উপকরণ: ময়দা ২ কাপ, আটা ১ কাপ, লবণ পরিমাণমতো বা আধা চা-চামচ, তেল ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, ভাজার জন্য পরিমাণমতো, হালকা গরম পানি পরিমাণমতো।

প্রণালি: আটা, ময়দা, লবণ, তেল ও ঘি একসঙ্গে ভালো করে মেখে নিন। ঝুরঝুরে হবে ময়দাটা। এরপর এতে অল্প করে হালকা গরম পানি দিন। ভালো করে ডলে–মথে নিতে হবে। এরপর এই খামিটা একটা ভেজা কাপড় দিয়ে আধা ঘণ্টা ঢেকে রাখুন। এরপর এর থেকে ছোট ছোট করে লেচি কেটে নিতে হবে। লুচি বেলে নিন। তারপর গরম ডুবো তেলে বাদামি করে লুচি ভেজে নিতে হবে।

লাবড়া
উপকরণ: পটোল, আলু, মিষ্টিকুমড়া, বেগুন, পেঁপে, কাঁচকলা (৪-৫টি করে), তেল পরিমাণমতো, আদাবাটা ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, চিনি ও লবণ পরিমাণমতো, কাঁচা মরিচ ৩–৪টি, পাঁচফোড়ন ১ চা-চামচ এবং তেজপাতা ২টি।

প্রণালি: সব সবজি ডুমো ডুমো করে কেটে রাখুন। বেগুন প্রথমে আলাদা করে ভেজে রাখুন। তেলে তেজপাতা আর পাঁচফোড়নের বাগার দিন। আদাবাটা, মরিচগুঁড়া, লবণ, হলুদগুঁড়া, জিরা ও ধনেগুঁড়া দিয়ে নেড়ে কষিয়ে সব সবজি দিয়ে দিতে হবে। ভালো করে নেড়ে ঢেকে দিন। ফুটে উঠলে বেগুন দিয়ে দিন। আঁচ কমিয়ে ঢেকে দিন। মাখা মাখা হলে একটু চিনি ও কাঁচা মরিচ দিয়ে নামিয়ে পরিবেশন করুন ।

নবাবি সেমাই


উপকরণ: ঘি ২ টেবিল চামচ, লাচ্ছা সেমাই ২ প্যাকেট ( ১৮০ গ্রাম করে), চিনি ১ কাপ, গুঁড়া দুধ ৩ টেবিল চামচ, কাজু ও পেস্তাবাদামগুঁড়া করা ১ টেবিল চামচ।

ক্রিম তৈরির

উপকরণ: দুধ ১ লিটার, কনডেন্সন্ড মিল্ক ১ কাপ, গুঁড়া দুধ আধা কাপ, স্টেরিলাইজড ক্রিম আধা কাপ, কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ, কাস্টার্ড পাউডার ২ টেবিল চামচ।

প্রণালি: একটি ফ্রাইপ্যানে ঘি গরম করে নিন। এতে লাচ্ছা সেমাই নেড়েচেড়ে হালকা করে ভেজে নিন। কিছুটা ভাজা হয়ে গেলে চিনি দিয়ে দিন। ভালোভাবে মিশিয়ে নিন। চিনি ভালো করে মিশে যাওয়ার পর গুঁড়া দুধ দিয়ে দিন। ৬-৭ মিনিট নাড়াচাড়া করে নিতে হবে। সেমাইয়ের রং হালকা বাদামি হয়ে এলে নামিয়ে রাখুন। ক্রিম তৈরির জন্য ১ লিটার দুধ জ্বাল দিয়ে আধা লিটার করে নিতে হবে। চুলায় মাঝারি আঁচে এই দুধের মধ্যে কনডেন্সন্ড মিল্ক, গুঁড়া দুধ, ঠান্ডা দুধে গোলানো কাস্টার্ড পাউডার ও কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে নাড়তে হবে। এরপর এতে ক্রিমটা দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে নিন। ঘন হয়ে এলে নামিয়ে নিন। ভেজে রাখা সেমাইগুলো একটি পরিবেশন পাত্রে সিকি ভাগ ছড়িয়ে দিন। এরপর পুরো সেমাইটির ওপরে সব ক্রিম আলতোভাবে ঢেলে দিন। এখন ৪-৫ মিনিট অপেক্ষা করুন। ঠান্ডা হয়ে এলে বাকি সেমাইটুকু হাত দিয়ে ওপরে ভালোভাবে ছড়িয়ে দিন। এভাবে স্তর তৈরি করুন। এখন এর ওপরে কাজু ও পেস্তাবাদাম সুন্দর করে ছড়িয়ে দিন।

নারকেল ছোলার ডাল


উপকরণ: ধুয়ে সেদ্ধ করা ছোলার ডাল ৫০ গ্রাম, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, জিরা ১ চা-চামচ, শুকনা মরিচ ৮টি, তেজপাতা ৪টি, কাঁচা মরিচ কয়েকটি, লবণ স্বাদমতো, হলুদ আধা চা-চামচ, চিনি আধা চা-চামচ, ঘি ১ টেবিল চামচ, তেল পরিমাণমতো এবং গরমমসলার গুঁড়া আধা চা-চামচ, শুকনা নারকেলের টুকরো ১ টেবিল চামচ।

প্রণালি: লবণ আর হলুদ দিয়ে ডাল সেদ্ধ করে নিতে হবে। এবার কড়াইতে তেল গরম করে নিন। তেজপাতা ও শুকনা মরিচ ভেজে নিতে হবে। এরপর জিরার ফোড়ন দিন। আদাবাটা, রসুনবাটা দিয়ে একটু নেড়ে সেদ্ধ ডাল ও চিনি দিন। ৮-১০ মিনিট ডাল ফুটিয়ে নিন। কাঁচা মরিচ, গরমমসলার গুঁড়া, শুকনা নারকেল ও ঘি দিয়ে নেড়ে নামিয়ে পরিবেশন করুন।