টেস্ট নিয়ে ধৈর্য ধরতে বললেন পাপন

সেন্ট লুসিয়া টেস্টের আগে গেল ২২ বছরে ১৩৪ ম্যাচে ৯৯টি হার দেখেছে টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজ সফরে চলমান টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচেও হেরে ছুঁয়েছে পরাজয়ের সেঞ্চুরি। দুটি ম্যাচেই ব্যাটিং ব্যর্থতার ষোলকলাপূর্ণ করেছে ব্যাটাররা। তাদের ব্যর্থতা দলকে করেছে আরেকটি হোয়াইটওয়াশের মুখোমুখি। এমন পরিস্থিতির পরও সবাইকে ধৈর্য ধরারই আহবান জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। কারণ ভারত, নিউজিল্যান্ডের মতো দেশকে জয়ের ধারাতে আসতে অপেক্ষা করতে হয়েছে দীর্ঘ সময়। তবে দল হারলেও এবারের ওয়েস্ট ইন্ডিজের পারফরম্যান্সকে খারাপ বলতে নারাজ বিসিবি সভাপতি। তিনি বলেন, ‘আমরা যদি মনে করি ওয়েস্ট ইন্ডিজে গিয়ে টিম হেরে যায় তাহলে আমাদের খুব খারাপ অবস্থা সেটা কিন্তু আমি একমত না। সারাজীবন তো হেরেই এসেছি। বরং আমি বলবো, প্রথম টেস্টটাতে যদি দেখি আমি, সর্বশেষ আমরা গিয়েছি ২০১৮ তে বোধ হয়।

তার চেয়ে এবারের পারফরম্যান্স ভালো। আমার কাছে অবশ্যই এটা উন্নতি।’
রোববার রাতে রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে বসে এক ঝাঁক ক্রিকেটারের মিলন মেলা। জাতীয় দল কিংবা ঘরোয়া ক্রিকেটের নিয়মিত মুখ নন, আড়ালে পড়ে থাকা পারফর্মারদের এ দিন আলোর ঝলকানির সঙ্গে পরিচয় করিয়ে দেয় ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অ্যাওয়ার্ড নাইট আয়োজন হয় না ১৫ বছর ধরে। নিকট ভবিষ্যতেও হচ্ছে কীনা এ নিয়ে আলোচনা হয়ে আসছে কেবল টেবিলেই। তবে এর মাঝেই সিসিডিএম হাতে নিয়েছে দারুণ এক উদ্যোগ। প্রথম থেকে তৃতীয় বিভাগে ব্যাটিং, বোলিং ও অলরাউন্ডার ক্যাটাগরিতে সেরা পারফর্মারদের পুরষ্কৃত করতে আয়োজন করলো সিসিডিএম অ্যাওয়ার্ড নাইট। সর্বোচ্চ রান, উইকেট সংগ্রাহক ও অলরাউন্ডারকে উপহার দেওয়া হয় ভালো মানের ক্রিকেট সরঞ্জাম। যা বিসিবি সভাপতি নিজ হাতে তুলে দেন সালাউদ্দিন পাপ্পু, মোহাম্মদ সাব্বির হোসেন, সজীব মিয়া, সোহেল রানাদের কাছে। সেখানেই তিনি কথা বলেছেন বাংলাদেশ ক্রিকেটের টেস্ট অভিষ্যত নিয়ে।

বিসিবি সভাপতি মনে করেন বাংলাদেশের টেস্ট ক্রিকেটকে আরো ধৈর্য ধরতে হবে সাফল্যের মুখ দেখতে হলে। এখনকার বিশ্ব কাঁপানো বেশ কয়েকটি টেস্ট দলই শুরুর ২০ থেকে ২৫ বছর টাইগারদের মতো লড়াই করেছে সাদা পোশাকে নিজেদের জায়গা তৈরি করে নিতে। বিসিবি সভাপতি বলেন, ‘নিউজিল্যান্ড, তারা টেস্টে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর ৮ সিরিজে ২টা জিতেছে, টেস্ট ম্যাচ দুটা জিতে ড্র করেছে ওরা বিশ্বচ্যাম্পিয়ন হয়েও তো পারছে না। তাই বলে কি খারাপ হয়ে গেছে। এত হতাশ হওয়ার কিছু নাই। আমাদের বিশ্বাস রাখতে হবে, আমাদের ছেলেদেরকে একটা জিনিস সত্যি এই টানা খেলার মধ্যে আপনি কালচারটা তৈরি করবেন কীভাবে, আপনি বলবেন ঘরোয়া ক্রিকেট। কিন্তু টানা ট্যুর করে কোন ছেলেটা ঘরোয়া ক্রিকেট খেলতে পারবে? আমাদের ঘরোয়া ক্রিকেট খেলার সুযোগই তো নাই, তাহলে উন্নতিটা করবে কীভাবে? একমাত্র অপশন হচ্ছে, নতুন একটা সেট তৈরি করা।
যেটা আসলে এর আগে আমরা চিন্তা করিনি, এখন চিন্তা করছি। আমাদের আলাদা একটা সেট থাকবে যারা এই জাতীয় দলের কোনো খেলা খেলবেন না, তারা ঘরোয়া ক্রিকেট খেলবে দেশে এবং দেশের বাইরে। সংস্কৃতি গড়ে উঠতে সময় লাগবে, প্রায় ২৬ বছর লেগে গেছে ভারতের প্রথম ম্যাচ জিততে, এতো অস্থির হলে হবে না।’

২০১৮ সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশ হোয়াইটওয়াশের স্বাদ পেয়েছিল। সিরিজের প্রথম টেস্টে ইনিংস ও ২১৯ রানে হেরেছিল টাইগাররা। আর দ্বিতীয় টেস্টে হারের ব্যবধান ১৬৬ রানে। সেই তুলনায় এবারের সফরে বাংলাদেশের পারফরম্যান্স বেশ ভালো বলে মনে করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। চলতি সফরে নিজেদের প্রথম ম্যাচে অল্পের জন্য ইনিংস ব্যবধানে হারের লজ্জা থেকে রক্ষা পেয়েছে টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজ জিতেছে ৭ উইকেটে। দেশের টেস্ট ক্রিকেট ২২ বছর পাড়ি দিয়েছে। যদিও সাদা পোশাকের ক্রিকেটে এখনও পায়ের তলায় মাটি খুঁজে পায়নি টাইগাররা। ঘরের মাঠে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মতো দলকে হারালেও এখনও বাংলাদেশ শক্তিশালী দল হয়ে যায়নি বলেই মনে করেন বিসিবি সভাপতি। তিনি বলেন, ‘আমাকে যদি ২২ বছরের কথা বলেন, আমরা দেশের মাটিতে জেতা শুরু করেছি, তাই বলে যে সবগুলোতে জিতে যাবো তা না। আমরা কয়েকটা টেস্ট ম্যাচ জিতেছি দেশের মাটিতে শক্তিশালী দলের বিপক্ষে। এটা একটা উন্নতি। বিদেশেও যে আমরা জিততে পারি সেটার একটা আভাস পেয়েছি। তাই বলে যে আমরা এখনই ভালো টিম হয়ে গেছি, প্রশ্নই ওঠে না। আমাদের এখন অনেক পথ বাকি আছে।’