ইউক্রেন অভিযানের পর প্রথম বারের মতো বিদেশ সফরে যাচ্ছেন পুতিন

ইউক্রেনে অভিযান শুরুর পর প্রথমবারের মতো রাশিয়ার বাইরে পা ফেলছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সফর করতে যাচ্ছেন তাজিকিস্তান এবং তুর্কমেনিস্তান। এছাড়া ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো মস্কো সফরে যাচ্ছেন বলেও জানিয়েছেন ক্রেমলিনের এক মুখপাত্র। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে জানানো হয়, তাজিকিস্তান এবং তুর্কমেনিস্তান উভয়েই সাবেক সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। এখনও রাশিয়ার সঙ্গে দেশ দুটির দুর্দান্ত সম্পর্ক রয়েছে। ক্রেমলিনের মুখপাত্র পাভেল জারুবিন সম্প্রতি রুশ টেলিভিশন চ্যানেল ‘রুশিয়া ওয়ান’-এ জানান, পুতিন শিগগিরই ওই দেশ দুটিতে সফরে যাচ্ছেন। এই সফর শেষেই তিনি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে মস্কোতে বৈঠক করবেন।

তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে পুতিন দেশটির প্রেসিডেন্ট ইমোমালি রাখমোনের সঙ্গে সাক্ষাত করবেন। তিনি পুতিনের ঘনিষ্ট বন্ধু এবং দীর্ঘ দিন ধরে দেশের ক্ষমতায় রয়েছেন। তাজিকিস্তান থেকে পুতিন উড়ে যাবেন প্রতিবেশি দেশ তুর্কমেনিস্তানের রাজধানী আশগাবাতে। সেখানে তিনি যোগ দেবেন কাসপিয়ান দেশগুলোর সম্মেলনে।

ওই সম্মেলনে উপস্থিত থাকবেন আজারবাইজান, কাজাখস্তান, ইরান এবং তুর্কমেনিস্তানের নেতারা।
এর আগে সর্বশেষ গত ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে বেইজিং সফরে গিয়েছিলেন পুতিন। সেখানে তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে সাক্ষাত করেন এবং রাশিয়া-চীন সম্পর্ককে ‘সীমাহীন’ ঘোষণা করেন। ওই সফরের পর ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এখন পর্যন্ত ইউক্রেনে হামলা অব্যাহত রেখেছে দেশটি। এতে নিহত হয়েছেন কয়েক হাজার মানুষ। উদ্বাস্তুতে পরিণত হয়েছে কোটি মানুষ।