অভিষেকেই হুমায়রার চমক, ভুটানকে হারাল বাংলাদেশ

কিন্তু পরের সেটে ভুটানের তানদিন শেয়াং ওয়াংমো হারিয়ে দেয় বাংলাদেশের সারা আল জসীমকে। এরপর তৃতীয় সেটে সারা ও হুমায়রা জুটি দ্বৈত ইভেন্টে হারিয়েছে কেজাং ও তানদিন জুটিকে। অন্য ম্যাচে নেপাল ৩-০ গেমে শ্রীলঙ্কাকে এবং ভারত ৩-০ গেমে মালদ্বীপকে হারিয়েছে।

হুমায়রা হায়দার ( লাল জার্সি) নেপালে দাপট দেখিয়ে জিতেছে

হুমায়রা হায়দার ( লাল জার্সি) নেপালে দাপট দেখিয়ে জিতেছে
ছবি: সংগৃহীত

বাংলাদেশের মেয়েদের দলের এমন জয়ে বড় অবদান হুমায়রা হায়দারের। অনূর্ধ্ব-১২ পর্যায়ের টুর্নামেন্ট হলেও হুমায়রার বয়স মাত্র সাড়ে ১০ বছর! উত্তরা ডিপিএস স্কুলের পঞ্চম শ্রেণির ছাত্রী হুমায়রা গত বছরের ডিসেম্বরে ঢাকায় ঘরোয়া টুর্নামেন্টে প্রথম নজর কাড়ে সবার।

সেবার জুনিয়র টেনিস ইনিশিয়েটিভ (জেটিআই) টুর্নামেন্টে অনূর্ধ্ব-১২ বিভাগের মেয়েদের এককে হয়েছিল চ্যাম্পিয়ন। এরপর প্রথমবার আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিয়ে অভিষেকেই পেয়েছে জয়।

সারাকে সঙ্গী করে দ্বৈত সেট জেতে দাপটের সঙ্গে। এই টুর্নামেন্টের আগে ব্যাংককের পাতায়ায় ফ্রান্স কোচ মার্শেই রিকিমবুসের অধীন মাত্র ১৫ দিন অনুশীলন করেছে হুমায়রা। মেয়ের এমন জয়ে উচ্ছ্বসিত হুমায়রার বাবা এ এস এম হায়দার বলছিলেন, ‘টেনিসের প্রতি আমার মেয়ের প্রচণ্ড ঝোঁক।

এ জন্যই আমি তাকে বিদেশে অনুশীলনে পাঠিয়েছি। সে প্রথম ম্যাচেই ৬-০, ৬-০ গেমে হারিয়েছে প্রতিপক্ষকে। ওর খেলার ফল দেখে আমি খুব খুশি। বয়সভিত্তিক এই টুর্নামেন্টে ওর তুলনায় অনেক বেশি বয়সীরা খেলছে। সেই তুলনায় যথেষ্ট ভালো খেলেছে আমার মেয়ে। আশা করি, এই টুর্নামেন্টে পরের ম্যাচগুলোতেও সে পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে পারবে।’

মেয়েরা জিতলেও অবশ্য হেরে গেছে ছেলেদের দল। বাংলাদেশকে ৩-০ গেমে হারিয়েছে ভারত। প্রথম সেটে একক ইভেন্টে বাংলাদেশের রাজীব হেরেছে ভারতের তাবিশ পাওয়ার কাছে।

টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ দল

টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ দল
ছবি: সংগৃহীত

পরের সেটে বাংলাদেশের কাব্য গায়েনকে হারিয়েছে ভারতের ফজল আলী মীর। এরপর শেষ সেটে দ্বৈত ইভেন্টে ফজল ও তাবিশ জুটি হারিয়েছে রাজীব ও কাব্যকে। ছেলেদের বিভাগে অন্য ম্যাচে মালদ্বীপ ৩-০ গেমে হারিয়েছে ভুটানকে।

বাংলাদেশের ছেলেদের দলে খেলেছে রাজীব হোসেন, মুশফিকুর রহমান ও কাব্য গায়েন। মেয়েদের দলে আছে হুমায়রা হায়দার ও সারা আল জসীম। ছেলেদের দলের নন–প্লেয়িং ক্যাপ্টেন মোজাহিদুল হক, মেয়েদের দলের ক্যাপ্টেন দেলোয়ার হোসেন।