জাহাজ নির্মাণ শিল্পের জন্য ২০০০ কোটি টাকার তহবিল

দেশের জাহাজ নির্মাণ শিল্পের উন্নয়নে দুই হাজার কোটি টাকার পুনঃ অর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। জাহাজ নির্মাণ শিল্প উন্নয়ন নীতিমালা-২০২১-এর আওতায় এ তহবিল গঠন করা হয়েছে। এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক গতকাল বৃহস্পতিবার একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, এই জাহাজ নির্মাণকারী রপ্তানিমুখী ও স্থানীয় শিল্পপ্রতিষ্ঠানসহ জাহাজ নির্মাণ শিল্পের উন্নয়ন, পরিচালনা ও বিকাশের জন্য এ তহবিল থেকে ঋণ মিলবে। তহবিলটির আওতায় সর্বোচ্চ সাড়ে ৪% সুদে ঋণ মিলবে। আর ব্যাংকগুলো ১% সুদে বাংলাদেশ ব্যাংক থেকে পুনঃ অর্থায়ন সুবিধা নিতে পারবে।

তবে এই ঋণ বিতরণের ক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধও জুড়ে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বলেছে, ডক ইয়ার্ড নির্মাণ, জমি কেনা বা ইজারার বিপরীতে কেউ এ তহবিল থেকে ঋণ নিতে পারবেন না। ঋণ নিয়ে অন্য কোনো ঋণ বা ঋণের সুদও পরিশোধ করা যাবে না।

 

তহবিল পরিচালনার ক্ষেত্রে অংশগ্রহণকারী ব্যাংক ও বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংক এ পুনঃ অর্থায়ন সুবিধার যোগ্য বলে বিবেচিত হবে। পুনঃ অর্থায়ন নিতে আগ্রহী ব্যাংককে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে একটি অংশগ্রহণ চুক্তি করতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, গ্রাহকের চাহিদা অনুযায়ী ব্যাংকগুলো সর্বোচ্চ তিন বছরের গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ ১২ বছর (৩ বছর+৯ বছর) মেয়াদে ঋণ বিতরণ করতে পারবে।

কোনো ব্যাংক নিজস্ব তহবিল থেকে এক বছর মেয়াদে চলতি মূলধন ঋণ নিতে পারবে। এ ক্ষেত্রে ব্যাংক প্রচলিত নিয়মানুযায়ী ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণ দেবে এবং ব্যবসায়িক লেনদেন সন্তোষজনক হলে তা নবায়ন করতে পারবে। তবে নবায়নের মাধ্যমে কোনো গ্রাহক সর্বোচ্চ তিন বছর এ তহবিলের আওতায় ঘোষিত সুবিধা নিতে পারবে। বাংলাদেশ ব্যাংক প্রয়োজন বিবেচনায় চলতি মূলধন বাবদ দেওয়া ঋণের বিপরীতে এ তহবিলের আওতায় সুবিধার সময় কমাতে বা বাড়াতে পারবে।

পুনঃ অর্থায়নের জন্য আবেদন দাখিলের সময়সীমা কোনো নির্দিষ্ট গ্রাহকের অনুকূলে এ তহবিলের আওতায় ঋণ বা বিনিয়োগ দেওয়ার জন্য তহবিলের প্রাপ্যতাবিষয়ক আবেদন বাংলাদেশ ব্যাংকে ২০২৪ সালের ৩০ জুনের মধ্যে দাখিল করতে হবে।