ডন ব্র্যাডম্যান, জহির আব্বাস, জাভেদ মিয়াঁদাদকে পিছনে ফেলে রেকর্ড গড়লেন মুশফিকুর রহিম

শ্রীলংকার বিপক্ষে ঢাকা টেস্টে বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন জাতীয় দলের দুই ব্যাটসম্যান মুশফিকুর রহিম এবং লিটন দাস। সেখানে ব্যক্তিগতভাবে দুর্দান্ত একটি রেকর্ড গড়েছেন মুশফিকুর রহিম। শ্রীলংকার বিপক্ষে ঢাকা টেস্টে ব্যাট হাতে পাঁচ নম্বরে নেমে অপরাজিত ১৭৫ রানের নান্দনিক ইনিংস খেলেছেন মুশফিকুর রহিম।

এই নিয়ে পঞ্চমবারের মতো ইনিংসে দেড় শ’ রানের বেশি করেছেন মুশফিকুর রহিম। ব্যাটিং পজিশনে পাঁচ নম্বরেই পাঁচবার দেড় শ’ রানের বেশি করেছেন তিনি। এতে বিশ্ব ক্রিকেটে কিংবদন্তিদের পেছনে ফেলেছেন মুশফিক।

নিজেদের ক্যারিয়ারে পাঁচ নম্বরে ব্যাটিংয়ে নেমে মুশফিকের চেয়ে ইনিংসে পাঁচবারের বেশি দেড় শ’র বেশি রান করতে পারেননি অস্ট্রেলিয়ার ডন ব্র্যাডম্যান, পাকিস্তানের জহির আব্বাস, জাভেদ মিয়াঁদাদ, আসিফ ইকবাল, অস্ট্রেলিয়ার অ্যালান বোর্ডার, ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েডসহ আরো অনেকেই।

এই তালিকায় মুশফিকের উপরে আছেন পাঁচ ব্যাটার। তারা হলেন- অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ ও মাইকেল ক্লার্ক, দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স, ভারতের মোহাম্মদ আজহারউদ্দিন ও ওয়েস্ট ইন্ডিজের গ্যারি সোবার্স। সবার উপরে ওয়াহ। ১৪ বার পাঁচ নম্বরে নেমে দেড় শ’র বেশি রান করেছেন তিনি।