ভোরের কাগজের প্রকাশক-সম্পাদকসহ ৫ সাংবাদিকের বিরুদ্ধে মামলার ঘটনায় সিইউজে’র নিন্দা

ভোরের কাগজের প্রকাশক সাবের হোসেন চৌধুরী, সম্পাদক শ্যামল দত্তসহ ৫ সাংবাদিকের বিরূদ্ধে মানহানি মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন-সিইউজে।
বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশিত হওয়ার প্রেক্ষিতে এই ধরনের মামলা উদ্দেশ্য প্রণোদিত। এ মামলাকে মুক্ত সাংবাদিকতার জন্য হুমকি বলে মন্তব্য করে সিইউজে নেতবৃন্দ অবিলম্বে মামলাটি প্রত্যাহারের দাবি জানিয়েছে। সোমবার (২৩ মে) চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন-সিইউজে সভাপতি মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, ‘রবিবার (১৫ মে) ভোরের কাগজে ‘কুমিল্লার শীর্ষ মাদক কারবারি রিফাত এখন নৌকার কাÐারি’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। সেখানে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মাদক কারবারিদের করা একটি তালিকায় কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আরফানুল হক রিফাতের নাম ছিল বলে উল্লেখ করা হয়েছে। ভোরের কাগজে সংবাদ প্রকাশিত হওয়ায় পত্রিকাটির প্রকাশক সাবের হোসেন চৌধুরী, সম্পাদক শ্যামল দত্ত, বার্তা সম্পাদক ইখতিয়ার উদ্দিন, সিনিয়র রিপোর্টার মুহাম্মদ রুহুল আমিন ও কাগজ প্রতিবেদক (কুমিল্লা) এম ফিরোজ মিয়ার বিরূদ্ধে ১০ কোটি টাকার মানহানি মামলা দায়ের করা হয়।
সিইউজে নেতৃবৃন্দ বলেন, রিপোর্টটি নিয়ে কোনো আপত্তি থাকলে সংক্ষুব্ধ ব্যক্তি প্রেস কাউন্সিল বা নিয়ম মাফিক প্রতিবাদ করতে পারতেন। বস্তুুনিষ্ঠ তথ্যের ভিত্তিতে করা প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এ ধরনের উদ্দেশ্যমূলক মামলা স্বাধীন সাংবাদিকতার পথে বাধা হয়ে দাঁড়াবে বলে মনে করেন সিইউজে নেতৃবৃন্দ।