১ম জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন ২০২২ অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্র এবং চিটাগং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটির যৌথ উদ্যোগে ১ম জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে ২১ মে ২০২২ সকাল ১০:৩০ টায় চবি ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, একুশে পদক প্রাপ্ত অর্থনীতিবিদ প্রফেসর ড. মঈনুল ইসলাম, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক জনাব মুনির হাসান এবং ড. জামাল নজরুল ইসলামের কন্যা জনাব সাদাফ সিদ্দিকী। এতে প্লেনারী স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও টোবাকো ইন্ডাষ্ট্রী এন্ড মার্কেটিং বোর্ডের বোর্ড সদস্য এবং চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন বাংলাদেশের পরিচালক ড. সেঁজুতি সাহা। এ ছাড়াও অনুষ্ঠানমালায় উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের বিশিষ্ট মনোবিজ্ঞানী ড. জামাল নজরুল ইসলামের কন্যা জনাব নার্গিস ইসলাম। অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি,এম.পি. ও মাননীয় শিক্ষা উপ মন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী নওফেল, এম.পি. এর ভিডিও বার্তা প্রচার করা হয়।
মাননীয় উপাচার্য তাঁর ভাষণের শুরুতে প্রখ্যাত বিজ্ঞানী প্রফেসর ড. জামাল নজরুল ইসলামের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। একইসাথে কনফারেন্সে উপস্থিত দেশ-বিদেশের গবেষকবৃন্দসহ সকলকে আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি বলেন, বরেণ্য বিজ্ঞানী, গবেষক ও গণিতবিদ প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম স্মরণে তরুণ প্রজন্মকে গবেষণামুখী করতে এবং দেশে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে গবেষণা সংস্কৃতি তৈরির লক্ষ্যে জাতীয় পর্যায়ে এ সম্মেলন অত্যন্ত প্রশংসনীয়। প্রসঙ্গক্রমে মাননীয় উপাচার্য বলেন, প্রফেসর ড. জামাল নজরুল ইসলাম ছিলেন অত্যন্ত মেধাবী, জ্ঞানী, নির্লোভ, নিরঅহংকারী, বন্ধুবৎসল সর্বোপরি একজন উঁচুমার্গের বিজ্ঞানী। এ মেধাবী বিজ্ঞানীর আদর্শ ধারণ, লালন ও চর্চার মাধ্যমে তরুণ গবেষকবৃন্দ তাঁদের গবেষণা কার্যক্রম অব্যাহত রেখে নব নব আবিস্কারের মাধ্যমে দেশ-জাতির কল্যাণে ব্রতী হবেন মর্মে মাননীয় উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে গবেষক তৈরির উর্বর ক্ষেত্র। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের মধ্যে দিয়ে দেশকে উন্নত বিশ্বের কাতারে সামিল করতে হলে নিরন্তর ফলপ্রসূ গবেষণার কোনো বিকল্প নেই। তিনি কনফারেন্সের সার্বিক সাফল্য কামনা করেন।
চবি জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক সম্মেলন কমিটির আহবায়ক প্রফেসর ড. অঞ্জন কুমার চৌধুরীর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সম্মেলন কমিটির সদস্য-সচিব প্রফেসর ড. অলক পাল এবং সম্মেলন কমিটির প্রধান কার্যনির্বাহী ড. রবিউল হাসান ভূঁইয়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিইউআরএইচএস এর মডারেটর ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আদনান মান্নান। অনুষ্ঠান সঞ্চালনা করেন নুসরাত আফরিন অনামিকা ও ফারহানা ইয়াসমীন মুন্নী।
কনফারেন্সে পদার্থ বিজ্ঞান ও প্রকৌশল; জীববিজ্ঞান; পরিবেশ বিজ্ঞান কৃষি ও উদ্ভিদ; স্বাস্থ্য ও চিকিৎসাবিদ্যা; সমাজ বিজ্ঞান ও মানববিদ্যা; বাণিজ্য এই ছয়টি শাখায় ওরাল প্রেজেনটেশন, পোস্টার প্রেজেনটেশন এবং থ্রি মিনিটস থিসিস বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়াও সম্মেলন উপলক্ষে অপরাহ্নে মিট দ্য ইউথ আইকন্স, জামাল নজরুল ইসলাম স্মারক বক্তৃতা, ডকুমেন্টারী প্রদর্শনী, সম্মাননা ও পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়েছে। স্মারক বক্তৃতা প্রদান করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের তত্ত্বীয় পদার্থবিদ্যা বিভাগের প্রথিতযশা শিক্ষক প্রফেসর ড. আরশাদ মোমেন ও একুশে পদক প্রাপ্ত কবি ও সংবাদিক জনাব আবুল মোমেন। সম্মেলনে ৭৫ টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠান থেকে ৫২৪ জন তরুণ গবেষক অংশগ্রহণ করেন।
এ সম্মেলনের আয়োজনে সমন্বয়ক হিসেবে ছিলেন সিইউআরএইচএস এর ফ্যাকাল্টি মডারেটর চবি আইন বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মঈন উদ্দীন, মানব সম্পদ ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মোঃ আফতাব উদ্দীন, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নঈম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরী, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক এবং আইকিউএসি’র সহকারী পরিচালক ড. সুমন গাঙ্গুলী, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ রেজওয়ানুল হক, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সভাপতি ড. সুমন বড়ুয়া, উদ্ভিদবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল, ইনস্টিটিউট অব মেরিন সাইন্সেস এর সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শাহনেওয়াজ চৌধুরী এবং সিইউআরএইচএস এর সহযোগী মডারেটর ও ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. কাজী তানভীর আহাম্মদ রনি।
সম্মেলনে গবেষক, বিচারক, অতিথি ও আয়োজক কমিটির সদস্যবৃন্দসহ সুধীবৃন্দ উপস্থিত ছিলেন। সম্মেলন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থাপনাসহ অনুষ্ঠানস্থল বর্ণিল সাজে সজ্জিত করা হয়। উক্ত জাতীয় সম্মেলন স্পন্সর ও সহযোগিতায় ছিলেনÑচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, এ কে খান ফাউন্ডেশন, স্টেলার, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, অগ্রণী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, জনতা ব্যাংক বাংলাদেশ লিমিটেড, দৈনিক প্রথম আলো, বার্জার পেইন্টস, নেসক্যাফে, হাইড আউড লাউঞ্জ, কনফিডেন্স সল্ট, সিনমিন ওয়াটার এবং হাবিব তাজকিরাস। প্রসঙ্গত উল্লেখ্য, চিটাগং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটি ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়। সংগঠনটি গবেষণা ও উচ্চশিক্ষামূলক বিভিন্ন সেশন, সেমিনার ও কর্মশালা প্রতিযোগিতা আয়োজন করে থাকে। এ সংগঠনটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের শিক্ষাঙ্গনে গবেষণা কার্যক্রম প্রসারে কাজ করে যাচ্ছে।