ঈদের রেসিপি: ঝরঝরে জর্দা সেমাই

ঈদের দিন সকালে মিষ্টিমুখ করতে সেমাইয়ের চল যুগ যুগ ধরে। তাই ঈদে সেমাই না হলে কারও চলেই না! এদিন বাহারি সব সেমাইয়ের পদ তৈরি করেন সবাই, কেউবা নবাবি সেমাই, দুধ সেমাই আবার কেউ শাহি সেমাই। এসবের মধ্যে জর্দা সেমাইও কিন্তু সবার পছন্দের।

তবে এই সেমাই রাঁধতে গিয়ে গৃহিণীরা বেশ মুশকিলে পড়েন। কারণ একেবারে ঝরঝরে জর্দা সেমাই রান্না করতে গেলে কিছুটা সতর্ক থাকতে হয়। আবার সব উপকরণের পরিমাণের দিকে খেয়াল রাখা জরুরি।

এ কারণে অনেকেই জর্দা সেমাই রাঁধতে গিয়ে বেশি নরম করে ফেলেন। তারা চাইলে এই রেসিপি অনুসরণ করে খুব সহজেই ঝরঝরে জর্দা সেমাই তৈরি করতে পারবেন। জেনে নিন রেসিপি-

jagonews24

উপকরণ

১. সেমাই ১ প্যাকেট
২. চিনি দেড় কাপ
৩. পানি পরিমাণতো
৪. ঘি আধা কাপ
৫. তেজপাতা ২টি
৬. এলাচ ২/৩টি
৭. কিশমিশ আধা কাপ
৮. কোড়ানো নারকেল ১কাপ
৯. লবণ এক চিমটি
১০. দারুচিনি ছোট ২ টুকরো ও
১১. বাদাম কুচি পরিমাণমতো।

jagonews24

পদ্ধতি

প্রথমে চুলায় প্যান বসিয়ে তাতে ঘি গরম করে নিন। এরপর এলাচ, দারুচিনি ও তেজপাতা দিয়ে নাড়ুন। সেমাই ভেজে নিন এবার। তারপর এতে ফুটানো গরম পানি পরিমাণমতো মিশিয়ে দিতে হবে।

পানি শুকিয়ে আসলে চিনি ও নারকেল দিয়ে বারবার নাড়তে হবে। সেমাইয়ের পানি শুকিয়ে গেলে নামিয়ে সেমাই ঠান্ডা না হওয়া পর্যন্ত কয়েকবার নাড়ুন।

তাহলে সেমাই শুকিয়ে ঝরঝরে হয়ে যাবে। ঠান্ডা হলে সার্ভিং ডিশে সেমাই নিয়ে উপরে নারকেল, কিশমিশ ও বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন ঝরঝরে জর্দা সেমাই।