চা নিলাম বর্ষ শুরু ২৫ এপ্রিল, নিলাম হবে ৬৮টি

দেশের প্রথম চট্টগ্রাম চা নিলাম কেন্দ্রে ২৫ এপ্রিল ২০২২-২৩ নিলাম বর্ষের চা নিলাম শুরু হবে। দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র শ্রীমঙ্গলে প্রথম নিলাম হবে ২৭ এপ্রিল।

২০২২-২৩ নিলাম বর্ষে চট্টগ্রামে ৪৫টি এবং শ্রীমঙ্গলে ২৩টি চা নিলাম হবে।
বুধবার (৬ এপ্রিল) সকাল ১১টায় চা বোর্ড সভাকক্ষে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ‘টি সেলস কো-অর্ডিনেশন কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান বলেন, চা বোর্ডের নানা উদ্যোগ ও বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন এবং চা শিল্পের অংশীজনদের আন্তরিক প্রচেষ্টার ফলে কোভিড পরিস্থিতিতেও গত নিলাম বর্ষে দেশে চা উৎপাদন ও নিলাম কার্যক্রম স্বাভাবিক ছিল। ফলশ্রুতিতে বাজারে চায়ের চাহিদা ও জোগান প্রক্রিয়ায় ভারসাম্য বজায় ছিল এবং উৎপাদন বৃদ্ধির পাশাপাশি নিলামে চায়ের বিক্রয় ও মূল্য উভয়ই বেড়েছিল।

২০২২-২৩ নিলাম বর্ষেও চায়ের বাজারে স্থিতিশীলতা বজায় থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বক্তারা চট্টগ্রাম ও শ্রীমঙ্গল চা নিলাম কেন্দ্রের অবকাঠামো উন্নয়ন, ওয়্যারহাউসের মান উন্নয়ন, শ্রীমঙ্গল নিলাম কেন্দ্রের গতিশীলতা বৃদ্ধি, চায়ের অভ্যন্তরীণ ও রফতানি বাজার সম্প্রসারণসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

সভায় বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) ড. নাজনীন কাউসার চৌধুরী, উপ-পরিচালক (বাণিজ্য) মুহাম্মদ মদহুল কবির চৌধুরী, বিপণন কর্মকর্তা আহসান হাবিব, সহকারী পরিচালক (বাণিজ্য) মোহাম্মদ আব্দুল্লাহ আল বোরহান, টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের চেয়ারম্যান ওমর হান্নান, ভাইস চেয়ারম্যান মো. ইকবাল হোসাইন, বাংলাদেশ টি অ্যাসোসিয়েশনের (বিটিএ) প্রতিনিধি খোরশেদুল আলম কাদেরী ও মো. রফিকুল করিম, ন্যাশনাল ব্রোকার্স লিমিটেডের চেয়ারম্যান এম সাইফুল ইসলাম, টি প্লান্টার্স অ্যান্ড ট্রোডার্স
অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টিপিটিএবি) পরিচালক আবু কাউসার লাবলু, এসএমএন ইসলাম মুনির প্রমুখ উপস্থিত ছিলেন।