কোভিড থেকে সবথেকে বেশি সুরক্ষা

শরীরে কোন ধরণের প্রতিরোধ ব্যবস্থা থাকলে কোভিড থেকে সবথেকে বেশি সুরক্ষা পাওয়া যাবে নতুন দুটি গবেষণায় তা জানা গেছে। শুক্রবার ওই গবেষণা দুটি প্রকাশিত হয়। এতে বলা হয়েছে, শরীরে ‘হাইব্রিড ইমিউনিটি’ থাকলে তা কোভিড-১৯ থেকে সবথেকে শক্তিশালী সুরক্ষা দেয়। কিন্তু এই হাইব্রিড ইমিউনিটি আসলে কী? বিজ্ঞান বিষয়ক অনলাইন প্রকাশনা সায়েন্স অ্যালার্ট জানাচ্ছে, কেউ যদি কোভিড থেকে সুস্থ্য হওয়ার পর দুই ডোজ কোভিড ভ্যাকসিন গ্রহণ করেন তাহলে তার শরীরে সৃষ্টি হওয়া প্রতিরোধ ব্যবস্থাকেই বলা হয় ‘হাইব্রিড ইমিউনিটি’।

গত দুই বছরেরও বেশি সময় ধরে বিশ্বজুড়ে ছড়াচ্ছে কোভিড-১৯। এতে এখন পর্যন্ত প্রায় ৫০ কোটি মানুষ আক্রান্ত হয়েছেন। আক্রান্তের পর সুস্থ্য হয়ে উঠলে প্রাকৃতিকভাবেই শরীরে জন্ম নিয়েছে কোভিডের সুরক্ষা ব্যবস্থা। তবে সেটি সবসময় যথেষ্ট নয়, কারণ প্রথম দফা সুস্থ হওয়ার পর অনেকেই অল্প সময়ের মধ্যেই দ্বিতীয় দফা কোভিড আক্রান্ত হয়েছেন। তাই কোভিড থেকে সুস্থ্য হওয়ার পর ভ্যাকসিন নেয়া কতখানি জরুরী তাই জানাচ্ছে নতুন এই গবেষণা।

ওই দুই গবেষণার একটি প্রকাশিত হয়েছে ল্যানসেট জার্নালে।

২০২০ এবং ২০২১ সালজুড়ে এই গবেষণাটি চালানো হয় লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে। কোভিড মৃত্যুতে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। সেখানে ২ লাখেরও বেশি মানুষের ওপরে গবেষণা করে জানা গেছে, কোভিড আক্রান্ত হওয়ার পর যারা ফাইজার বা অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিয়েছেন তারা গুরুতর অসুস্থ কিংবা মৃত্যুর ঝুঁকি থেকে ৯০ শতাংশেরও বেশি সুরক্ষা পাচ্ছেন। এ ক্ষেত্রে চীনের করোনাভ্যাক দিচ্ছে ৮১ শতাংশ সুরক্ষা এবং জনসন এন্ড জনসন দিচ্ছে ৫৮ শতাংশ সুরক্ষা। এ নিয়ে ফেডারেল ইউনিভার্সিটি অব মাতো গ্রোসো দো সুলের গবেষক জুলিও ক্রোডা বলেন, যারা পূর্বে কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন তাদের জন্য এই চার ভ্যাকসিন অতিরিক্ত সুরক্ষা দিচ্ছে বলে গবেষণায় জানা গেছে। ভারতের ট্রান্সল্যাশনাল হেলথ সায়েন্স এন্ড টেকনোলজি ইনস্টিটিউটের প্রমদ কুমার বলেন, প্রাকৃতিকভাবে আক্রান্ত হওয়ার পর ভ্যাকসিন গ্রহণ করলে যে হাইব্রিড ইমিউনিটি তৈরি হয় তা বিশ্বজুড়েই বেশ সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। এই ধরণের ইমিউনিটি নতুন ভ্যারিয়েন্টগুলোর বিরুদ্ধেও দীর্ঘমেয়াদি সুরক্ষা দেয়।

এদিকে সুইডেনে চালানো আরেক গবেষণায় জানা গেছে, কোভিড থেকে মুক্ত হওয়ার পর ২০ মাস পর্যন্ত এই ভাইরাসের বিরুদ্ধে উচ্চ প্রতিরোধ ব্যবস্থা থাকে শরীরে। তারা যদি কোভিড ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করেন তাহলে এই সুরক্ষা আরও ৬৬ শতাংশ বৃদ্ধি পায়।