ঋণ পরিশোধ না করায় ১৬ বছরের কারাদণ্ড ও ২০ কোটি ২ লাখ টাকা জরিমানা

জনতা ব্যাংক থেকে নেওয়া ঋণ পরিশোধ না করায় শহীদুল করিম চৌধুরী নামে এক ব্যবসায়ীকে পৃথক তিন ধারায় ১৬ বছরের কারাদণ্ড ও ২০ কোটি ২ লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। রোববার (৩ এপ্রিল) চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মুনসী আবদুল মজিদ এ রায় দেন।

আদালত সূত্র জানা যায়, জনতা ব্যাংকের লালদীঘি পাড় শাখা থেকে ১৯৯৪ সালের ২ জুলাই ১১ কোটি ৮১ লাখ টাকা ঋণ নেন হাটহাজারীর চৌধুরী এন্টারপ্রাইজের মালিক শহীদুল করিম চৌধুরী। পরে এ ঋণ পরিশোধ না করায় কোতোয়ালী থানায় মামলা হয়। আসামির বিরুদ্ধে ২০০৩ সালের ১৫ নভেম্বর অভিযোগ গঠনের মাধ্যমে এ মামলার বিচার শুরু হয়। ১১ জন সাক্ষীর সাক্ষ্য শেষে আদালত রায় দেন।

দুদকের আইনজীবী মুজিবুর রহমান চৌধুরী বলেন, শহীদুল করিম চৌধুরী নামে এক ব্যবসায়ীকে পৃথক তিন ধারায় ১৬ বছরের কারাদণ্ড ও ২০ কোটি ২ লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডবিধির ৪০৯ ধারার ১০ বছরের সশ্রম কারাদণ্ড এবং ২০ কোটি টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ২ বছরের সশ্রম কারাদণ্ড, দণ্ডবিধির ৪২০ ধারার ৩ বছরের সশ্রম কারাদণ্ড এবং ১ লাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ৬ মাসের সশ্রম কারাদণ্ড এবং দণ্ডবিধির ৪৭৭ (ক) ধারার ৩ বছরের সশ্রম কারাদণ্ড এবং ১ লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ৬ মাসের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। তবে সব কটি সাজা একসঙ্গে চলবে। সেই হিসেবে তাকে সাজা ভোগ করতে হবে ১০ বছর। আসামি শহীদুল করিম চৌধুরী এত দিন ধার্য দিনে হাজির থাকলেও রায় ঘোষণার দিন অনুপস্থিত থেকে সময়ের আবেদন করেন। আসামির অনুপস্থিতিতে আদালত রায় দেন।