ইস্পাতের সাপ্লাই চেইন ঠিক রাখতে সরকারের সহায়তা চাই

বিশ্ববাজারে ইস্পাত শিল্পের কাঁচামালের মূল্যবৃদ্ধি, দেশে ছোট ছোট ইস্পাত কারখানা বন্ধ হতে থাকায় উদ্বেগ জানিয়েছেন জিপিএইচ ইস্পাতের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

বুধবার (২৩ মার্চ) জিপিএইচ কারখানার সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ উদ্বেগের কথা জানান।

একই সঙ্গে লৌহ ও লৌহজাত শিল্পের কাঁচামাল আমদানিতে শুল্কহার যৌক্তিক পর্যায়ে নামিয়ে সাপ্লাই চেইন নিরবচ্ছিন্ন রাখার আহ্বান জানান তিনি।

এ সময় জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. আলমাস শিমুলসহ, পরিচালক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিজেদের উৎপাদিত পণ্যের গুণগতমান সম্পর্কে তিনি বলেন, বিশ্বসেরা ইস্পাত পণ্য তৈরির প্রতিজ্ঞা নিয়ে জিপিএইচ ইস্পাত নিয়ে এসেছে ক্লিন স্টিল তৈরির সর্বশেষ প্রযুক্তি; কোয়ান্টাম ইলেকট্রিক আর্ক ফার্নেস যা বিশ্বে দ্বিতীয় এবং এশিয়ায় প্রথম। এর সঙ্গে জিপিএইচ ইস্পাত যুক্ত করেছে সেকেন্ডারি রিফাইনিং প্রসেস, হাই স্পিড কাস্টিং মেশিন এবং সেরা প্রযুক্তির উইনলিংক রোলিং যা জিপিএইচ কোয়ান্টাম রডকে দিয়েছে বিশ্ব মানের পণ্যের তকমা।

পিপলস, পেটেন্ট এবং পারফরম্যান্স- এ তিনটি টেকসই স্তম্ভের ওপর ভিত্তি করে এগিয়ে চলেছে আমাদের ইস্পাত উৎপাদন। পরিবেশের সুরক্ষার কথা মাথায় রেখে জিপিএইচ এমন এক টেকনোলজিতে রড উৎপাদন করে যা কিনা বিশ্বব্যাংকসহ জাতীয় ও আন্তর্জাতিক সব পরিবেশ মানদণ্ডে উত্তীর্ণ। দেশীয় ইস্পাত শিল্পকে উত্তরোত্তর প্রযুক্তিগত উৎকর্ষে এগিয়ে নিতে চায় জিপিএইচ ইস্পাত।

তিনি জানান, গত বছর অতিমারির সময় জিপিএইচ ইস্পাত সম্প্রসারিত প্ল্যান্ট থেকে উন্নত কোয়ালিটির প্রায় ১ লাখ ২০ হাজার মেট্রিকটন এমএস বিলেটের ৫টি চালান চীনে রফতানি করেছে।

মতবিনিময় সভার আগে জিপিএইচ ইস্পাতের নতুন প্ল্যান্ট ঘুরে দেখানো হয় সাংবাদিকদের।